kalerkantho


‘অপচয়’ বাদ দিন

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০



‘অপচয়’ বাদ দিন

রেস্টুরেন্টে বসে এক কাপ কফি

সকালে এক কাপ কফির তুলনাই চলে না। কিন্তু এ কাজটি বাড়িতেই সারতে পারেন। প্রতিদিন রেস্টুরেন্টে বসে এক কাপ কফি খেলে বেশ কিছু টাকা বেরিয়ে যায়। এর পেছনে মাসে কত টাকা যায় তা হিসাব করে দেখুন। পরিমাণটা ভালোই হবে। এখান থেকে কিছু অর্থ ব্যয় করে বাড়িতে কফি খাওয়ার ব্যবস্থা করলে বেশ সাশ্রয় হবে।

প্রযুক্তির আপডেট

এটা এক বাজে নেশা বলেই মনে করেন বিশেষজ্ঞরা। স্মার্টফোন, ল্যাপটপ কিংবা টেলিভিশন অনবরত আপডেট হচ্ছেই। আসছে নতুন নতুন মডেল। তাল মিলিয়ে চলতে প্রচুর অর্থ দরকার। যারা নতুন কিছু কেনার জন্যে অস্থির হয়ে পড়েন, তাঁদের অর্থ সাশ্রয়ের সুযোগ নেই। আপনি যদি আগেরটা বিক্রি করেও নতুনটি কিনতে চান, তবুও বাড়তি অর্থ যোগ করতে হয়। তাই সব সময় প্রযুক্তির আপডেট দরকার নেই।

ধূমপান বা অ্যালকোহল

স্বাস্থ্যরক্ষায় এ দুটোর একটাকেও ধরে রাখলে চলবে না। যত দ্রুত সম্ভব বাদ দেওয়া প্রয়োজন। দিনে কয়টা সিগারেট খাচ্ছেন? মাসে কতবার অ্যালকোহল পানে বসছেন? কত টাকা যাচ্ছে হিসাব কষে দেখুন। এই অর্থ বাঁচিয়ে যথেষ্ট সঞ্চয় সম্ভব।

বাইরে লাঞ্চ

বাসা থেকে দুপুরের খাবার আনার সুযোগ থাকলে তা নষ্ট করা উচিত নয়। অনেকেই ঝক্কি মনে করে কাজটি করেন না। দুপুরে বাইরে থেকে কিছু কিনে খান। প্রতিদিন এমনটা চলতে থাকলে বেশ অনেক টাকাই বেরিয়ে যায়। কর্মক্ষেত্রে তাই বাসা থেকে খাবার আনতে পারেন। এতে সঞ্চয়ের সুযোগ বাড়বে।

সব দাওয়াতে ছুটে যাওয়া

আমুদে মানুষদের আটকে রাখা উচিত নয়। সারা বছর তাদের কোনো না কোনো আয়োজন লেগেই থাকে। বিয়ে, একের পর এক জন্মদিন কিংবা কোনো নিমন্ত্রণে যেতে দোষ নেই। কিন্তু সবটিতে উপস্থিত থাকলে পকেটের অনেক টাকা খরচ হয়ে যাবে।

বাজারের তালিকা না করা

টুকিটাকি হোক কিংবা বড় উপলক্ষ, শপিংয়ে যাওয়ার আগে অবশ্যই তালিকা করে নেবেন। আর এ তালিকা ধরেই কেনাকাটা করে সোজা বাড়ি ফিরতে হবে। তালিকা ছাড়া গেলে অযথা অপ্রয়োজনীয় অনেক জিনিস কেনা হয় যায়। এটা অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয়। এই বাড়তি টাকা আপনি সঞ্চয় করতে পারেন।

নতুন নতুন কাপড়

ওয়ার্ডরোবে প্রয়োজনীয় কাপড় থাকতে হয়। মাঝে মাঝে নতুন জামা কিনতে কার না ভালো লাগে! কিন্তু অন্যদের দেখে কিংবা ট্রেন্ডের সঙ্গে গা ভাসিয়ে দিলে টাকা নষ্ট হবে। তাই কাপড়ের আলমারিটা স্বাভাবিক রাখার চেষ্টা করুন।

চিটশিট অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য