kalerkantho


ইউএনএইচসিআরের নতুন প্রতিনিধি

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে সহায়তা করব

কূটনৈতিক প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০১৯ ০০:০০



রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানে বাংলাদেশ সরকারকে পূর্ণ সহায়তা দেওয়ার আশ্বাস দিয়েছেন ঢাকায় জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের নতুন প্রতিনিধি স্টিভেন কোরলিস। একই সঙ্গে রোহিঙ্গাদের কারণে কক্সবাজারে স্থানীয় জনগোষ্ঠীর ওপর সৃষ্ট প্রভাব কমাতে কাজ করারও আশ্বাস দিয়েছেন তিনি। গতকাল সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে পরিচয়পত্র পেশ করার পর এ আশ্বাস দেন।

ইউএনএইচসিআর জানায়, ১৯৭১ সালে বাংলাদেশের সঙ্গে সংস্থাটির অংশীদারি শুরুর পর স্টিভেন কোরলিস এ দেশে ইউএনএইচসিআরের দশম প্রতিনিধি। তিনি বাংলাদেশে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডির সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে কাজ করবেন।

স্টিভেন কোরলিস গতকাল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি হিসেবে দায়িত্ব নেওয়ার পর শরণার্থীদের সুরক্ষা ও সেবায় এ দেশের দীর্ঘ ইতিহাসের জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বাংলাদেশের সঙ্গে ইউএনএইচসিআরের ঐতিহাসিক সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার আগ্রহ প্রকাশ করেন। বিশেষ করে, মিয়ানমার থেকে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গার মানবিক চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি বিশ্বস্ত অংশীদার হিসেবে কাজ করার কথা জানান।

উল্লেখ্য, স্টিভেন কোরলিস যুক্তরাষ্ট্রের নাগরিক। ৩০ বছরেরও বেশি সময় ধরে তিনি বিশ্বজুড়ে ইউএনএইচসিআরের হয়ে কাজ করেছেন।

 

 



মন্তব্য