kalerkantho


শিক্ষক প্রতিনিধিদের শিক্ষামন্ত্রী

এসএসসির ফরম পূরণে বাড়তি ফি বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০



এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল সোমবার সচিবালয়ে শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, এসএসসির ফরম পূরণে কিছু কিছু প্রতিষ্ঠানে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে সংবাদ মাধ্যমেও খবর প্রকাশিত হয়েছে। নীতিমালা লঙ্ঘন করে যাঁরা অতিরিক্ত টাকা আদায় করছেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে যাঁরা অতিরিক্ত টাকা নিয়েছেন তাঁদের এ টাকা ফেরত দিতে হবে। এর সঙ্গে জড়িত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

জানা যায়, গতকালই শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় বন্ধে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা বোর্ডগুলোকে চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে আসন্ন এসএসসি, এসএসসি (ভোকেশনাল), দাখিল ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে যাতে অতিরিক্ত টাকা আদায় না করা হয় তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। সম্প্রতি ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চিঠিতে বলা হয়, দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগকেন্দ্রে (ফোন নম্বর-১০৬) এবং ই-মেইলে প্রতিদিন প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে।



মন্তব্য