kalerkantho


স্বপ্ন পূরণের দিন আজ

নীলফামারী প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০১৮ ০০:০০



স্বপ্ন পূরণের দিন আজ

নীলফামারীর ডিমলা উপজেলার গয়াবাড়ি, টেপাখড়িবাড়ি ও খগাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদের নির্বাচন আজ রবিবার। প্রতিটি ইউনিয়নের ৯টি করে তিন ইউনিয়নে মোট ২৭টি কেন্দ্রে ভোটগ্রহণের জন্য ইতিমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তাব্যবস্থা।

ইউনিয়ন তিনটির সীমানা জটিলতা ছিল উপজেলার অভ্যন্তরে বিলুপ্ত চার ছিটমহল ঘিরে। ছিটমহল বিলুপ্তির পর ২০১৬ সালে ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হলেও উচ্চ আদালতে রিট আবেদনের কারণে নির্বাচন স্থগিত হয়।

বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা বলেছেন, দীর্ঘদিন পরে তাদের ভোটাধিকার প্রয়োগের স্বপ্ন পূরণ হতে চলেছে।

ইউনিয়ন পরিষদ তিনটিতে চেয়ারম্যান পদে ১২ জন, ২৭টি সাধারণ সদস্য পদে ৯০ জন এবং ৯টি সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন প্রতিদ্বন্দ্বী করছেন। এর মধ্যে খগাখড়িবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে সাতজন, সাধারণ সদস্য পদে ৩৪ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১১ জন রয়েছেন। সেখানে ভোটার সংখ্যা ১৫ হাজার ৬৬৯। গয়াবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে তিনজন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ জন। ইউনিয়নের ভোটার সংখ্যা ১৫ হাজার ৬৯০। টেপাখড়িবাড়ি ইউনিয়নের ভোটার স্যংখ্যা ১২ হাজার ৬৮১। সেখানে চেয়ারম্যান পদে দুজন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ছয়জন প্রার্থী রয়েছেন।

বিলুপ্ত ছিটমহল নগর জিগাবাড়ি গ্রামের ফরিদুল ইসলাম (৫৫) কালের কণ্ঠ’কে বলেন, ‘আমাদের নাগরিকত্বের সাধ মিটলেও মামলার জটিলতায় অপূর্ণ ছিল ভোটাধিকার প্রয়োগের সাধ। দীর্ঘ সময় অপেক্ষার পর আজ সে সাধ পূরণ করতে যাচ্ছি।’

গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশন ইউনিয়ন পরিষদ তিনটিতে নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী তিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৭ সেপ্টেম্বর। ২৯ সেপ্টেম্বর মনোনয়ন যাচাই-বাছাই, ৪ অক্টোবর প্রার্থিতা প্রত্যাহার এবং ৫ অক্টোবর প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

নীলফামারী জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম বলেন, ডিমলার অভ্যন্তরে ভারতের চারটি ছিটমহল ছিল। সেগুলো বিলুপ্ত হওয়ার পর ইউনিয়ন পরিষদ নির্বাচনের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী ২০১৬ সালে তফসিল ঘোষণা করা হয়। কিন্তু সীমানা জটিলতার বিষয়ে উচ্চ আদালতে রিট হওয়ায় তখন নির্বাচন স্থগিত করা হয়। ওই জটিলতার নিষ্পত্তি হওয়ায় নতুন করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। বিলুপ্ত ছিটমহলের ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। তারা সবাই এবারের নির্বাচনে ভোট দিতে পারবে।

নীলফামারীর জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষায় তিন ইউনিয়নে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিযুক্ত করা হয়েছে।

 



মন্তব্য