kalerkantho


ওবায়দুল কাদেরের প্রশ্ন

ক্ষমতায় ছিলেন, ২৪ প্রাণ ঝরল এখন বলছেন ফরমায়েশি রায়?

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০০:০০



দেশের একজন বিবেকবান মানুষও ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়কে ফরমায়েশি বলে মানবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইইবি) সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির ২৮তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ১৫ই আগস্ট ও ২১ আগস্টের হামলার ঘটনা একই সূত্রে গাঁথা। একই ষড়যন্ত্রের ধারাবাহিকতা। ২১ আগস্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে সমাবেশ করতে গিয়ে সন্ত্রাসীদের হামলার স্বীকার হতে হয়েছিল আওয়ামী লীগকে।

বিএনপি রায়কে প্রত্যাখ্যান করেছে ‘ফরমায়েশি’ অভিযোগ এনে। তাদের উদ্দেশে প্রশ্ন করে সেতুমন্ত্রী বলেন, ‘ক্ষমতায় ছিলেন আপনারা। হামলাকারীরা পালিয়ে যাওয়ার সুযোগ পায় কেমন করে? ২৪ জনের প্রাণ চলে গেছে। আর এখন বলছেন, এটা ফরমায়েশি রায়? দেশের কোনো বিবেকবান মানুষ এ রায়কে ফরমায়েশি বলবে না। এ ঘটনায় সময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়াও দায় এড়াতে পারেন না।’

ওবায়দুল কাদের প্রশ্ন করে বলেন, ‘বাংলাদেশের রাজনীতি কি দুর্নীতিবাজ, খুনিদের হাতে ন্যস্ত হবে? এ দেশের জনগণ তা গ্রহণ করবে না। যাঁরাই এই ঐক্য গঠন করছেন তাঁরা কতটা নীতি-নৈতিকতার দল, তা বলার আর প্রয়োজন রাখে না’। তিনি বি চৌধুরী, ড. কামাল হোসেন ও আ স ম রবদের প্রতি প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, ‘যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ব্যক্তি যে দলের চেয়ারম্যান সেই দলের সঙ্গে কী করে জাতীয় ঐক্য করছেন?’

প্রকৌশলী সমিতির সভাপতি সবুজ উদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম প্রমুখ।



মন্তব্য