kalerkantho


মানবতার জন্য নাটক

পঞ্চগড়ে আন্তর্জাতিক নাট্যোৎসব শুরু

পঞ্চগড় প্রতিনিধি   

১১ অক্টোবর, ২০১৮ ০০:০০



মানবতার জন্য নাটক

পঞ্চগড়ে শুরু হয়েছে আন্তর্জাতিক নাট্যোৎসব। এ উপলক্ষে গতকাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। ছবি : কালের কণ্ঠ

পঞ্চগড়ে শুরু হয়েছে আন্তর্জাতিক নাট্য উৎসব। উত্তরাঞ্চলের এই জেলায় এবারই প্রথম কোনো আন্তর্জাতিক নাট্য উৎসবের আয়োজন হলো। ‘মানবতার জন্য নাটক’— এই শিরোনামে নাট্যদল ভূমিজ আয়োজন করেছে সাত দিনব্যাপী এই উৎসবের।

সাত দিনের এই আয়োজনে ভারত, নেপাল ও বাংলাদেশের ৯টি নাট্যদল অংশগ্রহণ করছে। উৎসবে নাটক ছাড়াও আছে আর্ট ক্যাম্প, সাহিত্য আড্ডা, থিয়েটার ক্যাম্প, শিশুদের অংশগ্রহণে নাট্য কর্মশালা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নেপাল-বাংলাদেশ খাদ্য উৎসব। এই উৎসব ঘিরে পঞ্চগড়ের সাংস্কৃতিক কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। উৎসবটি চলবে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত।

গত মঙ্গলবার রাতে পঞ্চগড় সরকারি মিলনায়তনে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে আন্তর্জাতিক নাট্য উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। এর আগে সকালে মিলনায়তন চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘আমাদের সন্তানরা যেন সাংস্কৃতিক কর্মী না হয় সেই চেষ্টাটাই আমাদের বেশি। আপনার সন্তানের মধ্যে কি শক্তি আছে তা জানার চেষ্টা করছেন না। আপনি তাদের পড়াশোনা বেঁধে দিচ্ছেন। এভাবে আমাদের সন্তানরা আলোকিত মানুষ হয়ে উঠবে না।’ তিনি আরো বলেন, ‘একজন রাষ্ট্রনায়ক তখনই একটি উন্নয়নশীল দেশ গড়তে পারেন যখন তাঁর সঙ্গে একজন শিল্পী, কবি, বিজ্ঞানী ও শিক্ষক থাকেন। তাই আমাদের সাংস্কৃতিক অঙ্গনকে আমাদেরই এগিয়ে নিতে হবে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য নাজমুল হক প্রধান ও নূরুল ইসলাম সুজন, বাংলাদেশে নেপালের উপরাষ্ট্রদূত ধন বাহাদুর ওলি, জেলা প্রশাসক বেগম সাবিনা ইয়াসমিন প্রমুখ।

উদ্বোধনী দিনে নেপালের কালচারাল করপোরেশন পরিবেশন করে ধন বাহাদুর ওলির রচনা ও বীরেন্দ্র হামালের নির্দেশনায় ‘বে অব বেঙ্গল ভার্সেস হিমালয়’ গীতিনাট্য।

উৎসব পরিচালনা কমিটি জানিয়েছে, বুধবার (১০ অক্টোবর) কলকাতার নীহারিকা নাট্যদলের পরিবেশনা শ্যামসুন্দর বসুর রচনা এবং অসীম কর্মকারের নির্দেশনায় ‘বিষয়ের বিষ’, আজ বৃহস্পতিবার সম্বিত সাহার রচনা ও নির্দেশনায় দিনাজপুরের শিল্পনাট পরিবেশন করবে ‘রক্ত গোলাপের ছবি’, ১২ অক্টোবর পুরু লামসালের রচনা ও নির্দেশনায় নেপালের নাট্যদল আদিত্যাদি পরিবেশন করবে ‘নাওগেডি’, ১৩ অক্টোবর সরকার হায়দারের রচনা ও নির্দেশনায় ভূমিজ পরিবেশন করবে ‘শাহনাজ’, ১৪ অক্টোবর শিলিগুড়ির প্যাশোয়েনেট পারফর্মার্স অমিতাভ কাঞ্জিলালের নির্দেশনায় পরিবেশন করবে গিরিশ কার্নাডের ‘তুঘলক’, ১৫ অক্টোবর ঢাকার শব্দ নাট্যচর্চা কেন্দ্র পরিবেশন করবে রওশন জান্নাত রুশনীর রচনা ও নির্দেশনায় ‘বীরাঙ্গনার বয়ান’, একই দিনে পঞ্চগড়ের নাট্যদল দিশারী নাট্যগোষ্ঠী পরিবেশন করবে রফিকুল ইসলামের নির্দেশনায় সেলিম আলদীনের নাটক ‘বাসন’ এবং ১৬ অক্টোবর পরিবেশিত হবে আশিষ খন্দকারের রচনা ও নির্দেশনায়  ঢাকার নাট্যদল স্পেস অ্যান্ড অ্যাকটিং রিসার্চ সেন্টারের নাটক ‘দুই আগন্তক ভার্সেস একটি করবী ফুল’।



মন্তব্য