kalerkantho


পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণের সরকারি ঘোষণা প্রত্যাখ্যান করেছে বিভিন্ন শ্রমিক সংগঠন। গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে পৃথক বিক্ষোভ কর্মসূচি পালন করেছে গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের কর্মসূচি থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা ঘোষণার দাবি জানানো হয়। সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রাজ্জাক, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, দপ্তর সম্পাদক হাসনাত কবির প্রমুখ।

এদিকে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কর্মসূচি থেকে শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি জানানো হয়। সমাবেশে নেতারা বলেন, সরকার নির্ধারিত পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি অন্যায্য ও অগ্রহণযোগ্য। বর্তমান বাজারে আট হাজার টাকা দিয়ে কারো পক্ষে জীবন ধারণ করা এবং উৎপাদন অব্যাহত রাখা সম্ভব নয়। দেশের সর্বোচ্চ রপ্তানি আয় করা শ্রমিকরা এই বৈষম্য কোনোভাবেই মেনে নেবে না।

অন্যদিকে গার্মেন্ট শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের (জি-স্কপ) বিবৃতিতে বলা হয়, শ্রমিক সংগঠনগুলোর যুক্তি বিবেচনায় না নিয়ে যে প্রক্রিয়ায় এই মজুরি ঘোষণা করা হলো, তা শুধু একতরফা নয় বরং আইনের পরিপন্থী। ন্যূনতম মজুরি বোর্ডে প্রয়োজনীয় আলাপ-আলোচনা না করা, পুনর্বিবেচনা করার সুযোগ না দেওয়া, আপিল করার জন্য সময় না দিয়ে মজুরি ঘোষণার মাধ্যমে বিধি লঙ্ঘন করা হয়েছে।

বিবৃতিতে স্বাক্ষর করেন জি-স্কপের আহ্বায়ক শুক্কুর মাহমুদ, সদস্যসচিব নাইমুল আহসান জুয়েল, সদস্য কামরুল আহসান, আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল, মোহাম্মদ রফিক, শামিম খান, আব্দুল জলিল, হাজী শহিদুল ইসলাম, সরদার খোরশেদ প্রমুখ।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার বিকেলে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণের ঘোষণা দেন। তিনি জানান, শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জার করা হবে। নতুন মজুরি কাঠামে আগামী ডিসেম্বর থেকে কার্যকর হবে। গত ১৪ জানুয়ারি পোশাক শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করে সরকার।

১৯৮৫ সালে বাংলাদেশে পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ছিল ৫৪২ টাকা। এরপর কয়েক দফা বাড়ানোর পর ২০১৩ সালের ৭ নভেম্বর তা পাঁচ হাজার ৩০০ টাকা করা হয়। এই মজুরি কার্যকর হয় ওই বছরের ডিসেম্বর থেকে।

 



মন্তব্য