kalerkantho


খ্রিস্টান সমবায় সমিতি নিয়ে অপপ্রচার

তথ্য-প্রযুক্তি আইনে গ্রেপ্তার পাঁচজন কারাগারে

নিজস্ব প্রতিবেদক   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দি খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের বিরুদ্ধে অসত্য তথ্য দিয়ে ভিডিও তৈরি করে তা ফেসবুকে প্রচার করার অভিযোগে গ্রেপ্তার হওয়া পাঁচজনকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত তাঁদের জামিন ও রিমান্ডের আবেদন নামঞ্জুর কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

রাজধানীর তেজগাঁও থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় গত বুধবার গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন এলবার্ট প্রদীপ বেপারী, জুয়েল সামুয়েল কোড়াইয়া, জয়ন্ত রোজারিও, স্টিভ যোশেফ কস্তা ও মিজানুর রহমান। তদন্ত কর্মকর্তা তেজগাঁও থানার এসআই তৌফিক আহমেদ প্রত্যেককে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানিয়ে গতকাল আদালতে পাঠান। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহসান হাবীব রিমান্ডের আবেদন নামঞ্জুর করে তাঁদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই সঙ্গে প্রত্যেকের জামিনের আবেদন নামঞ্জুর করেন। তবে তাঁদের তিন কার্যদিবসের মধ্যে যেকোনো এক দিন কারাফটকে জিজ্ঞাসাবাদ করতে পারবেন—তদন্ত কর্মকর্তা এই আদেশ দেন।

গত ২৭ আগস্ট খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন নিয়ে দুর্নীতির অভিযোগ তুলে ফেসবুকে ‘অলওয়েজ এন্টারটেইনমেন্ট’ নামের একটি পেজ খুলে সেখানে একটি ভিডিও প্রচার করেন আসামিরা। এ ঘটনায় ১৭ জনকে আসামি করে মামলা করেন ইউনিয়নের আইন কর্মকর্তা মার্সেল গোমেজ।

উল্লেখ্য, খিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন বাংলাদেশের খ্রিস্টান সম্প্রদায়ের সমবায়ভিত্তিক সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া খ্রিস্টানদের স্বাবলম্বী করে গড়ে তুলতে ১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয় এই সমবায় সমিতি।

 

 



মন্তব্য