kalerkantho


শেখ হাসিনা-মাইক পম্পেও বৈঠক হবে নিউ ইয়র্কে

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। প্রধানমন্ত্রী আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে নিউ ইয়র্কে যাবেন। সেই অধিবেশনের ফাঁকে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারে যুক্তরাষ্ট্রের আগ্রহ দেখা গেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী গত জুলাই মাসে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আয়োজিত আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হচ্ছে। তা ছাড়া রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশ, যুক্তরাষ্ট্র উভয়ের কাছেই গুরুত্বপূর্ণ।

রোহিঙ্গা সংকট নিরসনেও যুক্তরাষ্ট্র আসন্ন সাধারণ পরিষদ অধিবেশনে জোরালো ভূমিকা রাখবে বলে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেছেন। সাধারণ পরিষদের অধিবেশন আগামী মঙ্গলবার শুরু হচ্ছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত গত সপ্তাহে ঢাকায় পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক এবং গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে পম্পেওর সঙ্গে সম্ভাব্য বৈঠক বিষয়ে আলোচনা করেছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখার প্রত্যাশা জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক পরিকল্পনাতেও বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

 

 

 



মন্তব্য