kalerkantho


শিল্পী শাহাবুদ্দীনের জন্মদিনে শ্রদ্ধা ও ভালোবাসা

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ। তাঁর ছবি আঁকাআঁকির প্রথম জীবনে শত্রুরা হানা দেয় এই দেশে। বদলে যায় শিল্পীর জীবন। মাতৃভূমিকে শত্রুমুক্ত করতে রংতুলির বদলে হাতে তুলে নেন অস্ত্র। চিত্রকর্ম সৃজনের বদলে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে গর্জে ওঠে চিত্রকরের হাতিয়ার। দেশ স্বাধীন করে আবার সমর্পিত হলেন চিত্রকলার ভুবনে। আর সেই শিল্পের ভুবনে বাংলাদেশের অনন্য এক চিত্রশিল্পী হয়ে উঠলেন শাহাবুদ্দীন আহমেদ। স্বদেশের প্রতি দায়বদ্ধ এই শিল্পীর ক্যানভাসে বারবার উঠে এসেছে মুক্তিযুদ্ধের দৃশ্যপট ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি। মুক্তিযোদ্ধা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চিত্রকরের ৬৯তম জন্মদিন ছিল গতকাল মঙ্গলবার। জন্মদিনে অসংখ্য মানুষের শ্রদ্ধা ও ফুলেল ভালোবাসায় সিক্ত হন বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দীন আহমেদ।

সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমিতে আসেন শিল্পী শাহাবুদ্দীন। ঢাকের বাদ্যি, নৃত্য আর ফুলের পাপড়ি ছিটিয়ে বরণ করে নেওয়া হয় মুক্তিযোদ্ধা এই শিল্পীকে। এত সব ভালোবাসায় আপ্লুত হয়েছেন তিনি। বলেন সেই কথা, ‘আমি আজ আনন্দিত, আপ্লুত, উদ্বেলিত। বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধের সময় আমরা যেভাবে স্বাধীনতা ছিনিয়ে এনেছিলাম; তেমনিভাবেই আমাদের এক হয়ে থাকতে হবে। তাহলে আমাদের আর কেউ রুখতে পারবে না।’

মহান এই শিল্পীর জন্মদিন উপলক্ষে আনন্দানুষ্ঠানের আয়োজন করেছিল শিল্পী শাহাবুদ্দীন ৬৯তম জন্মদিন উদ্্যাপন জাতীয় কমিটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

 



মন্তব্য