kalerkantho


সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের ১৩৭৮ পদে আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে সরাসরি এক হাজার ৩৭৮টি পদে গতকাল সোমবার থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। গত রবিবার এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, বাংলা বিষয়ে ৩৬৫ জন, ইংরেজিতে ১০৬ জন, গণিতে ২০৫ জন, সামাজিক বিজ্ঞানে ৮৩ জন, ভৌতবিজ্ঞানে ১০ জন, জীববিজ্ঞানে ১১৮ জন, ব্যবসায় শিক্ষায় আটজন, ভূগোলে ৫৪ জন, চারুকলায় ৯২ জন, শারীরিক শিক্ষায় ৯৩ জন, ধর্মে ১৭২ জন এবং কৃষি শিক্ষায় ৭২ জনকে সহকারী শিক্ষক পদে নিয়োগ দেওয়া হবে।

গতকাল সোমবার দুপুর ১২টা থেকে আবেদনপত্র পূরণ ও ফি জমাদান শুরু হয়েছে, চলবে ৮ অক্টোবর সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ইউজার আইডিপ্রাপ্ত প্রার্থীরা সময় শেষ হওয়ার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যেও ফি জমা দিতে পারবে। ১ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত ধরে প্রার্থীদের বয়স গণনা করতে হবে।

জানা যায়, সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ (মাল্টিপল চয়েজ কোয়েশ্চন) থাকবে। এর মধ্যে বাংলায় ৫০ নম্বর, ইংরেজিতে ৫০ নম্বর, সাধারণ জ্ঞানে ৪০ নম্বর, গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতায় ৬০ নম্বরের প্রশ্ন থাকবে। সময় দুই ঘণ্টা। প্রতিটি সঠিক উত্তরের জন্য এক নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫ নম্বর কাটা যাবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, দীর্ঘদিন ধরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের সংকট রয়েছে। কিন্তু পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হওয়ায় এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার দায়িত্ব পিএসসির। তবে সংকট কাটাতে পিএসসি ৩৪তম বিসিএসে উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নয় তাদের মধ্য থেকে দ্বিতীয় শ্রেণির এই পদে চাকরি করতে আগ্রহীদের নিয়োগের সুপারিশ করে আসছিল। এবার সরাসরি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করল পিএসসি।

 



মন্তব্য