kalerkantho


সুস্থতায় জরুরি ভিটামিন বি-৫

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সুস্থতায় জরুরি ভিটামিন বি-৫

স্বল্পতার লক্ষণ

দেহে ভিটামিন বি-৫-এর অভাব দেখা দিলে সাধারণত পায়ের তলায় জ্বালাপোড়া ভাব আসে। অবসাদ ভর করে, দুর্বলতা দেখা দেয়। ইনসমনিয়া, অ্যানেমিয়া, বমিভাব আসা, পেশি সংকোচন এবং ত্বকের অস্বাভাবিক অবস্থা অন্যতম লক্ষণ হয়ে দেখা দেয়।

ভিটামিন বি-৫-এর উৎস

মাশরুম, ব্রকোলি, বাঁধাকপি, সামুদ্রিক মাছ ও সবুজ সবজি এই ভিটামিনের দারুণ উৎস। পানিতে দ্রবীভূত হয় এমন আরো কিছু উৎস হলো ডিম, মাছ, বাদা, দুধ ও পনিরের মতো দুগ্ধজাত খাবার। গম, সয়াবিন ও গুড় থেকেও ভিটামিন বি-৫ মেলে। এর কিছু অনন্য গুণের কথা জেনে নেওয়া যাক—

হরমোন উৎপাদন : দেহের জন্য প্রয়োজন এমন যেকোনো উপাদান নিঃসরণে অনুঘটকের ভূমিকা পালন করে ভিটামিন বি-৫। ফ্যাট, প্রোটিন, কার্বোহাইড্রেট, অ্যামিনো এসিড ও অ্যান্টিবায়োটিক গঠনে দরকার এই ভিটামিন। 

উদ্বেগ দূরীকরণ : ক্রনিক স্ট্রসের ও বিষণ্নতার মতো মারাত্মক মানসিক সমস্যা নিরাময়েও বি-৫ অনন্য। মনের ফিটনেস আনে এটিই। 

হৃদস্বাস্থ্য : মানবদেহের হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে এটি শক্তিশালী মাধ্যম। এই যন্ত্রকে সুষ্ঠুভাবে কাজ করে যাওয়ার সুস্থতা দেয় ভিটামিন বি-৫।

সহনশীলতা বৃদ্ধি : অবসাদ ও ঝিম ঝিম ভাব তাড়ায় এই ভিটামিন। বিপাকক্রিয়া সুষ্ঠু করে। দেহে চনমনে ভাব আনে। প্রাণশক্তি বাড়ায়। সহনশীলতা বাড়ে।

চুল ও ত্বক : মানুষের সৌন্দর্য বৃদ্ধিতে বি-৫ তুলনাই নেই। চুলকে ঘন ও মসৃণ করে। চুলপড়া কমে যায়। ত্বকের যত্ন-আত্তির দায়িত্ব এর ওপরই ছেড়ে দিতে পারেন। বলিরেখা এবং বয়সের ভাঁজ দূর হয়। চুল এবং ত্বকের রং স্বাভাবিক রাখে।

অর্গানিক ফ্যাক্টস অবলম্বনে সাকিব সিকান্দার

 

 



মন্তব্য