kalerkantho


জাল ভিসা ও মানব পাচারচক্রের ৯ সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



কুয়েতসহ বিভিন্ন দেশে জাল ভিসা ও মানবপাচারের অপরাধে প্রতারকচক্রের ৯ সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তার করা ব্যক্তিরা হলো শরিফুল ইসলাম ওরফে সজীব, গোলাম মোস্তফা ওরফে কামাল, মোখলেসুর রহমান, আছাদুল হক, আলতাফ হোসেন ওরফে রাজীব, আসাদুজ্জামান ওরফে বাবু ওরফে আজিজ, জাহাঙ্গীর আলম, আব্দুল কাদের সরকার ওরফে নুরুন্নবী ওরফে রতন ও আবুল কালাম আজাদ ওরফে হাসান ওরফে বুলেট।

সিআইডি পুলিশ জানায়, গত মঙ্গলবার রাতে রাজধানীর খিলক্ষেতের নিকুঞ্জ-২, রোড-১০, বাড়ি-১০-এর পঞ্চম তলার ই-১ ফ্ল্যাটের সেবা ট্রাভেলস এজেন্সি থেকে তাদের গ্রেপ্তার করা হয়। চক্রটি সেবা ট্রাভেলসের নামে বিদেশে পাঠানোর ফাঁদ পেতে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিল। এই ট্রাভেলসের চেয়ারম্যান সজীব ও ব্যবস্থাপনা পরিচালক কামাল। কিছুুদিন পর পর তারা অফিস পরিবর্তন করে। এভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি।

গতকাল দুপুরে সিআইডি সদর দপ্তরে সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রো দক্ষিণের বিশেষ পুলিশ সুপার এনামুল কবির জানান, গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ৯টি পাসপোর্টে জাল ভিসাসহ ২৪টি পাসপোর্ট, বিভিন্ন দেশের ১০টি জাল ডিমান্ড লেটার, দুটি সিল, পাঁচটি জাল ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড, সাত লাখ ৯৫ হাজার টাকা, যাত্রীদের নামের তালিকা, ১৩টি মোবাইল ফোনসেট উদ্ধার করা হয়।

পুলিশ সুপার আরো জানান, চক্রটি তিন মাস ধরে এ ব্যবসা করে আসছে। তারা ১৮ থেকে ২০ জনের কাছ থেকে টাকা নিয়েছে। কুয়েতে পাঠানোর নাম করে প্রত্যেক যাত্রীর কাছ থেকে চার লাখ ২০ হাজার টাকা করে নিয়ে থাকে চক্রটি। মোটা অঙ্কের টাকা নিয়ে একপর্যায়ে তারা গড়িমসি শুরু করে। অতিরিক্ত চাপে পড়লে চক্রটি অফিস বদল করে অন্যত্র চলে যায়।



মন্তব্য