kalerkantho


পল্লিকবির বাড়িতে আর্ট গ্যালারির যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক   

৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পল্লিকবির বাড়িতে আর্ট গ্যালারির যাত্রা শুরু

রাজধানীর কমলাপুরে পল্লিকবি জসীমউদ্দীনের স্মৃতিবিজড়িত এই বাড়িতে গতকাল উদ্বোধন করা হয়েছে আর্ট গ্যালারি। উদ্বোধনের পর গ্যালারি ঘুরে দেখেন অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

রাজধানীর কমলাপুরে দাঁড়িয়ে আছে পল্লিকবি জসীমউদ্দীনের স্মৃতিবিজড়িত বাড়ি। নাম আসমানী ভবন। কবি দীর্ঘদিন এ বাড়িতে থেকেছেন, রচনা করেছেন সাহিত্য। কবির সেই বাড়িতে আর্ট গ্যালারির  পথচলা শুরু হলো। গতকাল বুধবার সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ গ্যালারির উদ্বোধন করেন।

উত্তরাধিকার সূত্রে কবির এ বাড়ির মালিক তাঁর সন্তানরা। কবির মেয়ে হাসনা জসীমউদ্দীন মওদুদ পেয়েছেন সম্পত্তির একটা অংশ। সেই অংশে তিনি তাঁর প্রয়াত সন্তান আমান মওদুদের নামে বানিয়েছেন শিল্প গ্যালারি। আমান নিজেও ছিলেন তরুণ শিল্পী।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, পল্লিকবির পরিবারের পক্ষ থেকে প্রস্তাব পেলে কমলাপুরের ভবনকে কবি জসীমউদ্দীন একাডেমি হিসেবে গড়ে তোলা যেতে পারে। কবির স্মৃতি রক্ষার্থে এরই মধ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফরিদপুরে কবি জসীমউদ্দীন স্মৃতিকেন্দ্র ও জাদুঘর প্রতিষ্ঠা করা হয়েছে।

প্রখ্যাত চিত্রশিল্পী মনিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, ব্যারিস্টার মওদুদ আহমদ ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু।

অনুষ্ঠানের শুরুতে ছিল সাংস্কৃতিক আয়োজন। তাতে বাংলাদেশ লোকসংগীত পরিষদের শিল্পীরা পল্লিকবির লেখা চারটি গান পরিবেশন করেন। এ ছাড়া পল্লিকবির কবিতা আবৃত্তি করেন ভাস্কর বন্দ্যোপাধ্যায় ও নীলুফার হক।

 



মন্তব্য