kalerkantho


লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন ক্ষিতীন্দ্র

৩১ ঘণ্টায় প্রায় ১০২ কিলোমিটার নদীপথ অতিক্রম

শেরপুর প্রতিনিধি   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন ক্ষিতীন্দ্র

টানা ১৮৬ কিলোমিটার সাঁতরে বিশ্বরেকর্ড করার স্বপ্নের পথে ছুটে চলেছেন ৬৭ বছর বয়সী মুক্তিযোদ্ধা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। শেরপুরে নালিতাবাড়ী শহরের ভোগাই নদী থেকে সোমবার সকালে সাঁতার শুরু করে গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে তিনি ৩১ ঘণ্টায় প্রায় ১০২ কিলোমিটার নদীপথ অতিক্রম করেন। ওই সময় তিনি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার কংস নদের জারিয়া-ঝানঝাইল এলাকা অতিক্রম করে মগড়া নদীর পথে ছিলেন।

পাশে নৌকা নিয়ে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকা ক্ষিতীন্দ্রর ভাগিনা বিমান বৈশ্য জানান, নালিতাবাড়ীর ভোগাই নদী, ফুলপুরের নাহাগাঁও, ধোবাউড়া উপজেলার গোয়াতলা, পুরাকান্দুলিয়া, পূর্বধলা উপজেলার লেটিরিকান্দা, জারিয়া-ঝানঝাইল কংস নদ পর্যন্ত প্রায় ১০২ কিলোমিটার পথ অতিক্রম করতে ক্ষিতীন্দ্র প্রায় ৩১ ঘণ্টা সময় লেগেছে। আগামী ২৪ ঘণ্টায় কংস নদের নেত্রকোনার তাতিঘর, ঠাকরাকোনা, ভাটিপাড়া, আটপাড়া, নাজিরগঞ্জ বাজার শ্রীপুর জামে মসজিদ, বাড়িভাদেরা ব্রিজ হয়ে মদনের মগড়া নদীর দেওয়ান বাজার ব্রিজ পর্যন্ত বাকি ৮৫ কিলোমিটার পৌঁছানোর আশা করা হচ্ছে। তিনি বলেন, ৩১ ঘণ্টার সাঁতারে রাতে বৃষ্টি ও বজ্রপাতের কারণে কিছুটা অসুবিধা হয়েছে। সাঁতারু ক্ষিতীন্দ্র শারীরিকভাবে কিছুটা দুর্বল হলেও মানসিকভাবে সতেজ আছেন। নৌকা থেকে বাজানো তাঁর পছন্দের গান আর নদীর দুধারে শত শত উত্সুক মানুষের উৎসাহে তিনি লক্ষ্য জয়ের পথে এগিয়ে চলেছেন।

যুক্তরাষ্ট্রের ডায়ানা নাঈদের ২০১৩ সালে ‘কিউবা টু ফ্লোরিডা’ পর্যন্ত ১৭৭ কিলোমিটার সাঁতারের বিশ্বরেকর্ড ভাঙতে ১৮৬ কিলোমিটার সাঁতারে নেমেছেন নেত্রকোনা জেলার মদন উপজেলার জাহাঙ্গিরপুর গ্রামের বাসিন্দা ক্ষিতীন্দ্র চন্দ্র বৈশ্য। ৬৭ বছর বয়সে তাঁর এ মনোবলকে স্বাগত জানিয়েছে সব শ্রেণি-পেশার মানুষ। নালিতাবাড়ী পৌরসভা ও নেত্রকোনা জেলার মদন উপজেলা নাগরিক কমিটি যৌথভাবে দূরপাল্লার এ সাঁতারের আয়োজন করেছে। এদিকে সাঁতারের সর্বশেষ পয়েন্ট নেত্রকোনার মদন উপজেলার মগড়া নদীর দেওয়ান বাজার ঘাটে আগামীকাল বুধবার ক্ষিতীন্দ্রকে স্বাগত ও সম্মাননা জানানোর আয়োজন চলছে বলে জানিয়েছেন নালিতাবাড়ী পৌরসভার মেয়র মো. আবুবক্কর সিদ্দিক।

 

 



মন্তব্য