kalerkantho


নাইকো দুর্নীতি মামলা

খালেদা জিয়াকে আদালতে হাজির করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নাইকো দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আগামী ১১ অক্টোবর আদালতে হাজির করতে হাজিরা পরোয়ানা (প্রডাকশন ওয়ারেন্ট) দেওয়া হয়েছে। গতকাল সোমবার ঢাকার বিশেষ জজ-৯-এর বিচারক মাহমুদুল কবীর এই পরোয়ানা জারি করেন।

কারা কর্তৃপক্ষকে ওই দিন খালেদা জিয়াকে আদালতে হাজির করতে হবে। হাজিরা পরোয়ানার আদেশ কারাগারে  পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মোশাররফ হোসেন কাজলের আবেদনে আদালত হাজিরা পরোয়ানা জারি করেন।

একই সঙ্গে খালেদা জিয়াসহ ১১ আসামির বিরুদ্ধে মামলার অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে ওই দিন ধার্য করা হয়েছে। গতকাল অভিযোগ গঠন বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়াকে আদালতে হাজির না করায় শুনানি পিছিয়ে দেওয়া হয়েছে। রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে এই মামলার কার্যক্রম চলছে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত খালেদা জিয়াকে গতকালও আদালতে হাজির করা হয়নি। গত ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাগারে আছেন। এরপর খালেদা জিয়াকে হাজিরা পরোয়ানা জারি করা হয়। কিন্তু জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় উচ্চ আদালত খালেদাকে জামিন দিলে হাজিরা পরোয়ানা গত ১৭ মে প্রত্যাহার করে নেওয়া হয়।

কানাডার কম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় নাইকো দুর্নীতি মামলাটি দায়ের করেন।

 

 



মন্তব্য