kalerkantho


আশুলিয়ায় তিন হাসপাতাল ও ফার্মেসিকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আশুলিয়ায় তিনটি বেসরকারি হাসপাতাল ও একটি ওষুধের দোকানে (ফার্মেসি) অভিযান চালিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে প্রায় ১৫ লাখ টাকা জরিমানা করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। আর্থিক জরিমানার পাশাপাশি দুটি হাসপাতাল সিলগালা করে দেওয়া হয়েছে। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৪, ওষুধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তর যৌথভাবে গতকাল শনিবার দুপুর থেকে রাত অবধি এ অভিযান চালায়।

র‌্যাব-৪ সূত্র জানায়, দুপুরে নবীনগর-চন্দ্র মহাসড়কের আশুলিয়ার ডেন্ডাবর পল্লীবিদ্যুৎ বাসস্ট্যান্ড এলাকায় গণি জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে প্রথম অভিযান চালায়। র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সারওয়ার আলমের নেতৃত্বে এ অভিযান চালান র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ভ্রাম্যমাণ আদালত দেখতে পায়, গণি জেনারেল হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক ডা. আসাদউল্লাহ আহমেদ লাইন্সেস ছাড়াই হাসপাতালটি পরিচালনা করে রোগীদের চিকিৎসা দিয়ে আসছিলেন। মেয়াদ উত্তীর্ণ ওষুধ রাখা, হাসপাতালের লাইন্সেস না থাকাসহ বেশ কিছু অনিয়মের দায়ে ভ্রাম্যমাণ আদালত হাসপাতালটি সিলগালা করে দেন। পরে চার লাখ পাঁচ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়। এরপর ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায় পলাশবাড়ি এলাকার হাবিব ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে। এই ক্লিনিকটিকে অনিয়ম, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চিকিৎসাসেবা দেওয়ার দায়ে পাঁচ লাখ টাকা, একই অভিযোগে পাশের মমতাজ উদ্দিন জেনারেল হাসপাতালকেও পাঁচ লাখ টাকা এবং মেসার্স অনন্যা এন্টারপ্রাইজ অ্যান্ড মেডিসিন কর্নার নামে একটি ওষুধের দোকানকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে গণি জেনারেল ও মমতাজ উদ্দিন জেনারেল হাসপাতালকে আর্থিক জরিমানার পাশাপাশি সিলগালা করা হয়।

র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সারওয়ার আলম বলেন, পর্যায়ক্রমে সাভার ও আশুলিয়ার সব হাসপাতালে অভিযান পরিচালনা করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের বেসরকারি ক্লিনিক ও হাসপাতালের সেবা ব্যবস্থাপনা কর্মকর্তা ডা. দেওয়ান মেহেদী হাসান বলেন, ‘আশুলিয়ায় নিম্ন আয়ের মানুষকে পুঁজি করে মানহীন ও লাইন্সেসবিহীন ক্লিনিক গড়ে উঠেছে। যাদের বেশির ভাগই মানহীন। আমরা অভিযান পরিচালনার মাধ্যমে হাসপাতালের প্রয়োজনীয় মানসম্মত জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি।’



মন্তব্য