kalerkantho


নিয়ামতপুরে খাসজমি জানতে পেরে দখল করল ভূমিহীনরা

নওগাঁ প্রতিনিধি   

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নিয়ামতপুরে খাসজমি জানতে পেরে দখল করল ভূমিহীনরা

নওগাঁর নিয়ামতপুরে গতকাল ভোরে সরকারি খাস সম্পত্তি দখল করে নেয় ভূমিহীনরা। ছবি : কালের কণ্ঠ

নওগাঁর নিয়ামতপুর উপজেলায় ভাতকুণ্ড মৌজায় প্রায় পাঁচ বিঘা জায়গা সরকারের ১ নম্বর খাস খতিয়ানভুক্ত জানতে পেরে বাড়ি করার উদ্দেশ্যে নিজেদের দখলে নিয়েছে ভূমিহীনরা। এত দিন স্থানীয়রা জানত, ওই জমি ব্যক্তিমালিকানার। পরে সত্য প্রকাশিত হওয়ায় গতকাল শুক্রবার ভোরে সংঘবদ্ধ হয়ে তা দখল করে নেয় ৩০টি ভূমিহীন পরিবার।

সূত্র জানায়, উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের ভাতকুণ্ড মৌজার ৩৩০ ও ৩৩১ নম্বর দাগের প্রায় পাঁচ বিঘা সম্পত্তি খাস খতিয়ানভুক্ত। আদমপুর গ্রামের মৃত ফরজ আলী মণ্ডলের ছেলে রফিক মণ্ডল অনেক দিন ধরে এটি তাঁর নিজের সম্পত্তি বলে ভোগদখল করে আসছিলেন। বিষয়টি জানাজানি হলে গ্রামের ৩০টি ভূমিহীন পরিবার একত্রিত হয়ে শুক্রবার ভোরে ওই জমিতে বাড়ি নির্মাণের উদ্দেশ্যে পলিথিন দিয়ে ছাউনি বানিয়ে ঘর তোলে।

বাহাদুরপুর ইউনিয়নের ভাতকুণ্ড গ্রামের ভূমিহীন রিয়াজ উদ্দিন বলেন, ‘আমাদের মাথা গোঁজার ঠাঁই নেই। তাই সরকারি জায়গায় ঘর তুলে আশ্রয় নিয়েছি।’

রফিক মণ্ডলের ছেলে মনোয়ার হোসেন জানান, এই সম্পত্তি ১৯৭৮ সালে ৯৯ বছরের জন্য তাঁর বাবা ইজারা নেন। তখন থেকেই তাঁরা ভোগদখল করে আসছিলেন। ২০১৬ সালে তাঁর বাবা তাঁদের সাত ভাইয়ের নামে রেজিস্ট্রি করে দেন।

নিয়ামতপুর থানার ওসি তরিকুল ইসলাম জানান, তিনি বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেবেন।



মন্তব্য