kalerkantho


আলোচনাসভায় কাজী রিয়াজুল হক

প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় দ্রুত উদ্যোগ গ্রহণের তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

৩০ আগস্ট, ২০১৮ ০০:০০



জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষায় কমিশনের সুপারিশ ও কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন করতে হবে। এ ছাড়া পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রণয়নের তাগিদ দেন তিনি।

গতকাল বুধবার রাজধানীর কারওয়ান বাজারে কমিশনের প্রধান কার্যালয়ে আয়োজিত ‘প্রতিবন্ধী ব্যক্তি ও অটিজম বিষয়ক কমিটি’র আলোচনাসভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন কাজী রিয়াজুল হক।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরো বলেন, ‘বাংলাদেশ প্রতিবন্ধীদের অধিকারবিষয়ক কনভেনশন অনুস্বাক্ষরকারী প্রথম দেশগুলোর মধ্যে অন্যতম। জাতিসংঘের প্রতিবন্ধীদের অধিকারবিষয়ক কমিটিতে প্রতিবেদন দাখিল করার জন্য কমিশন সরকারের কাছে সুপারিশ জমা দেয়। সরকার ২০১৭ সালে সেই প্রতিবেদন জাতিসংঘে পাঠিয়েছে। এ ছাড়া আমরা প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষাকল্পে জাতীয় কর্মপরিকল্পনার খসড়া করে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছি। আশা করছি সরকার খুব দ্রুত এই পরিকল্পনা গ্রহণ করে বাস্তবায়ন করবে। এ ছাড়া বৈষম্য বিলোপ আইনের খসড়া দিয়েছি আইন মন্ত্রণালয়ে। তথ্য-প্রযুক্তি বিভাগ, এটুআই, সংস্কৃতি মন্ত্রণালয়েও পত্র দেওয়া হয়েছে। প্রতিটা প্রতিষ্ঠান যদি সহযোগিতার হাত বাড়ায় তাহলে আমরা প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন করতে পারব।’

সভায় প্রতিবন্ধীদের অধিকারবিষয়ক বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা পরিবহনে  প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা নিশ্চিত করার বিষয়ে সরকারকে সুপারিশ পাঠানোর জন্য কমিশনকে অনুরোধ করেন। তাঁরা বলেন, মেট্রো রেল স্টেশনে লিফট স্থাপন করার বিষয়ে কমিশনকে এখন থেকেই অ্যাডভোকেসি করতে হবে। প্রতিবন্ধীদের কর্মসংস্থানের সুযোগ আরো বাড়ানোর জন্য সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। প্রতিবন্ধী সুরক্ষা ও অধিকারবিষয়ক আইনের বাস্তবায়ন করার বিষয়ে সরকারকে আরো সক্রিয় হওয়া প্রয়োজন বলে মত প্রকাশ করেন তাঁরা।

 

 



মন্তব্য