kalerkantho


ওজন বাড়ে ‘সকালের ভুলে’

১৭ জুলাই, ২০১৮ ০০:০০



ওজন বাড়ে ‘সকালের ভুলে’

সকালের খাবার অবশ্যই স্বাস্থ্যসম্মত করা উচিত। এ জন্য কিছু নিয়ম রয়েছে, যেগুলো সবারই জেনে রাখা উচিত। এ নিয়মগুলো ভুল করলেই দেহের ওজন বাড়বে। অন্যদিকে নিয়মগুলো সঠিকভাবে পালন করলে দেহের সঠিক ওজন ধরে রাখা সম্ভব হবে।

নাশতা বাদ দেওয়া

অনেকেই সকালে ঘুম থেকে ওঠে খাওয়ার প্রয়োজনীয়তাই অনুভব করেন না। ফলে নাশতা বাদ দিলে কিংবা দেরি করে খেলে দেহের নানা ক্ষতি হয় এবং আদতে ওজন বেড়ে যায়। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে ঘুম থেকে ওঠার এক ঘণ্টার মধ্যেই নাশতা খাওয়ার কাজটি শেষ করতে হবে।

কার্বোহাইড্রেট ও প্রোটিন বাদ

দেহের জন্য কার্বোহাইড্রেট ও প্রোটিন অত্যন্ত জরুরি। সকালের নাশতায় সবারই এ দুটি উপাদান থাকা উচিত। সকালে প্রোটিন খেলে তা দেহের সঠিক ওজন বজায় রাখতে সহায়তা করে। আর যদি এগুলো বাদ দিয়ে সকালের নাশতা খান তাহলে তা দেহের প্রয়োজন ঠিকঠাক মেটাতে পারবে না।

অপ্রতুল খাবার

সকালে প্রয়োজন অনুযায়ী নাশতা খাওয়া উচিত, যেন সারা দিনের শক্তির জোগান পাওয়া সম্ভব হয়। যদিও অনেকে তা না করে সকালে কম খান। এতে পর্যাপ্ত উদ্যম পাওয়া যায় না এবং ক্ষুধা লাগার প্রবণতা তৈরি হয়। ফলে নাশতা-পরবর্তী খাবার বেশি খেয়ে অনেকে ওজন বাড়িয়ে ফেলে।

মিষ্টি খাওয়ার প্রবণতা

সকালে নাশতার সময় অনেকেরই মিষ্টিজাতীয় খাবার কিংবা পানীয় গ্রহণের প্রবণতা থাকে। এতে দেহে ক্যালরি বেড়ে যায়। তাই সকালের খাবার খাওয়ার সময় মিষ্টি কিংবা চিনি ত্যাগ করতে হবে।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ওমর শরীফ পল্লব

 



মন্তব্য