kalerkantho


ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কাল

ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ২ কোটি ১৯ লাখেরও বেশি শিশু

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আগামীকাল শনিবার সারা দেশে দুই কোটি ১৯ লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ছয় থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি নীল ক্যাপসুল ও এক থেকে পাঁচ বছর বয়সী শিশুকে একটি লাল ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি রাতকানা রোগ প্রতিরোধ, পুষ্টিকর খাদ্য, শিশুকে জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত শুধুই মায়ের বুকের দুধ খাওয়ানোসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রচার চলবে।

সচিবালয়ে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানান। তিনি বলেন, ক্যাম্পেইনের আওতায় একটি শিশুও যেন বাদ না পড়ে, উদ্দিষ্ট সব শিশুকেই যেন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয় এবং ছয় মাস থেকে পাঁচ বছর বয়সী শিশু আছে—এমন সব মা-বাবা যেন অবশ্যই তাঁদের শিশুদের জন্য এই সেবা গ্রহণ করেন, তা নিশ্চিত করতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশব্যাপী এক লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হবে। বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে এসব কেন্দ্রের অবস্থান থাকবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে দুজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন। দুর্গম এলাকায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্র খোলা থাকবে। শিশুদের ভরা পেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে। কাঁচি দিয়ে ভিটামিন এ ক্যাপসুলের মুখ কেটে এর ভেতর থাকা তরল ওষুধ চিপে খাওয়ানো হবে। জোর করে বা কান্নারত অবস্থায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এ ছাড়া পাঁচ বছরের বেশি বয়সের বা অসুস্থ শিশুদের এই ক্যাম্পেইনে না আনার পরামর্শ দেওয়া হয়েছে।



মন্তব্য