kalerkantho


যোগ দিবস পালিত

বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১০ হাজার জনের যোগব্যায়াম

কূটনৈতিক প্রতিবেদক   

২২ জুন, ২০১৮ ০০:০০



বঙ্গবন্ধু স্টেডিয়ামে ১০ হাজার জনের যোগব্যায়াম

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে গতকাল বঙ্গবন্ধু স্টেডিয়ামে যোগব্যায়ামে অংশ নেয় ১০ হাজার মানুষ। ছবি : কালের কণ্ঠ

প্রায় ১০ হাজার মানুষের যোগব্যায়ামের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে পালিত হলো আন্তর্জাতিক যোগ দিবস। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এবং যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় ছিলেন সম্মানিত অতিথি।

ওবায়দুল কাদের বলেন, ‘দেশে মাদকের ছোবল দেখা দিয়েছে। এর বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নিতে পারে যোগব্যায়াম। যোগব্যায়ামে শরীর ও মন ভালো থাকবে। দুশ্চিন্তা দূর হবে। ঈর্ষা থাকবে না। মানসিক যন্ত্রণা দূর হবে। এসব তথ্য অবশ্য আমি ইন্টারনেটে পেয়েছি।’ তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে যোগব্যায়াম নতুনভাবে প্রতিষ্ঠিত হয়েছে। এটি এখন বাংলাদেশেও চলে এসেছে। যোগব্যায়ামের ফলে তরুণ ও কর্মক্ষম মানুষের মধ্যে কর্মচাঞ্চল্য ফিরে আসতে পারে।’

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার বলেন, যোগব্যায়াম সৃষ্টি করেছে ভারতীয় উপমহাদেশের মানুষই। এ ব্যায়ামের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এ ব্যায়ামের জনপ্রিয়তা বিশ্বব্যাপী বাড়ছে।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ২০১৫ সাল থেকে ভারতীয় হাইকমিশন যোগ দিবস পালন করছে। প্রতিবছরই উপস্থিতি বাড়ছে। এটি দেখে তারা আনন্দিত। নরেন্দ্র মোদির নেতৃত্বে গতকাল দেরাদুনে যোগ দিবস উদ্‌যাপনের কথা উল্লেখ করে শ্রিংলা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা ওই দেরাদুনে প্রশিক্ষণ নিয়েছিলেন।

নরেন্দ্র মোদির ভিডিও বার্তার মধ্য দিয়ে গতকাল ঢাকায় যোগ দিবসের অনুষ্ঠান উদ্বোধন হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদও এ উপলক্ষে বার্তা পাঠান। বিভিন্ন ক্রীড়া সংস্থা, যোগ সংস্থা, স্কুল শিক্ষার্থী, বুদ্ধি প্রতিবন্ধী শিশু, ঢাকা ও ঢাকার বাইরের কলেজ ও বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ স্কাউটস আন্তর্জাতিক যোগ দিবস উদ্‌যাপনে অংশ নেয়। সংস্কৃতি, ক্রীড়া এবং গণমাধ্যম জগতের অনেকেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের (আইজিসিসি) ভারতীয় সংস্কৃতিবিষয়ক শিক্ষক মাম্পি দে সাধারণ যোগ নিয়মাবলি পরিচালনা করেন। অনুষ্ঠান শেষে একটি ‘লাকি ড্র’ হয়। বিজয়ীরা পুরস্কার হিসেবে একটি টাটা টিয়াগো গাড়ি, একটি বাজাজ মোটরসাইকেল, ভারতে ভ্রমণ প্যাকেজ, দুজনের দিল্লি ট্রিপ এবং দুজন ঢাকায় পাঁচ তারা হোটেলে থাকার সুযোগ পায়।



মন্তব্য