kalerkantho


ড. আকতার মাহমুদ নগর পরিকল্পনাবিদ

আরএসটিপি বাস্তবায়ন হলে যানজট কমে আসবে

১১ জুন, ২০১৮ ০০:০০



আরএসটিপি বাস্তবায়ন হলে যানজট কমে আসবে

সরকারি যে সংস্থাগুলো যানবাহন ব্যবস্থাপনা নিয়ে কাজ করে এর মধ্যে একটি হচ্ছে ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড (ডিটিসিএ)। তারা শুধু পরিবহন পরিকল্পনার কাজটি করে থাকে। তারা সাধারণত বাস ট্রানজিট বা মেট্রো ট্রানজিট নিয়ে পরিকল্পনা তৈরি করে থাকে। ডিটিসিএ মানুষের চলাচলে জন্য ফুটপাতের ব্যবস্থা কী হবে তাও পরিকল্পনার মধ্যে নিয়ে আসে। সংস্থাটি শহরের জন্য একটি পূর্ণ পরিবহন ব্যবস্থা দাঁড় করায়।

এ কাজটি ডিটিসিএ দুই দফায় করেছে। একবার ২০০৫ সালের পরিবহন কৌশলপত্র নামে একটি, আবার সর্বশেষ ২০১৭ সালে রিভাইস স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান (আরএসটিপি) তৈরি করেছে। নগরপরিকল্পনাবিদরাও এ দুটি বিষয়ের সঙ্গে একমত যে তা বাস্তবায়ন করা গেলে যানজট অনেকাংশেই কমে আসবে।

আমরা যদি অন্যদিকে তাকাই তাহলে দেখব রাজধানীর যানবাহনের ব্যবস্থাপনা করে থাকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এখানে দেখা যাচ্ছে পরিকল্পনা করে ডিটিসিএ, আর যানজট ব্যবস্থাপনা করে থাকে পুলিশ। এখানে যানবাহন কোথায় পার্কিং হবে কোথায় বাস থামবে সব কিছুই পুলিশ করে থাকে।

এরপর যদি আমরা ঢাকা সিটি করপোরেশনের কথা বলি, তাহলে দেখা যাবে তারা কিছু রাস্তাঘাট তৈরি করে, ফুটপাত তৈরি করে এবং ট্রাফিক সিগন্যাল তৈরি ও বাতি বসিয়ে থাকে।

যদি আমরা সমাধানের দিকে যেতে চাই তাহলে ঢাকা যানবাহন ব্যবস্থাপনা নিয়ে ২০১৬ সাল থেকে ২০৩৫ সাল পর্যন্ত সংশোধিত যে পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়ন করতে হবে। এখানে এই মহাপরিকল্পনায় পাঁচটি মেট্রো লাইনের প্রস্তাব, দুটি বাস ট্রানজিটের প্রস্তাব দেওয়া আছে। এ ছাড়া প্রথম লিংক রোড, দ্বিতীয় লিংক রোড, তৃতীয় লিংক রোড অর্থাৎ তিনটি সার্কুলার রোডের কথা বলা হয়েছে। এর বাইরে সবচেয়ে বেশি যে বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে তা হলো পথচারী-বান্ধব সড়ক নির্মাণ। সেখানে পথচারী, যেহেতু বিরাট অংশের মানুষ চলাফেরা করে, তারা যেন রাস্তায় না নেমে ফুটপাত দিয়ে চলাফেরা করতে পারে সে জন্য ফুটপাতের ওপর গুরুত্ব দিতে হবে। একজন পথচারী যদি বিনা বাধায় স্বাচ্ছন্দ্যে ফুটপাত দিয়ে চলাফেরা করতে পারে তাহলে বড় ধরনের অর্জন হবে। এ পরিকল্পনায় গণপরিবহনকে বেশি উৎসাহিত করা হয়েছে। কম যাত্রী নিয়ে চলাফেরা করে এমন প্রাইভেট কারগুলোকে নিরুৎসাহিত করা হয়েছে। তাই রিভাইস স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান বাস্তবায়ন ছাড়া ঢাকার যানজট নিরসন সম্ভব নয়। (অনুলিখন : তোফাজ্জল হোসেন রুবেল)



মন্তব্য