kalerkantho


বাসচাপায় আহত নুরুলকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক   

১১ জুন, ২০১৮ ০০:০০



রাজধানীর মহাখালীতে বাসচাপায় আহত প্রকাশনা ব্যবসায়ী নুরুল আমিন চৌধুরীকে দেড় কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে এ ঘটনায় দায় ও ক্ষতিপূরণ নিরূপণে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে সড়ক ও জনপথ সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। এ কমিটিকে ৩০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার রুল জারিসহ এ আদেশ দেন। মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি বেঙ্গলের পক্ষে প্রধান নির্বাহী অধ্যক্ষ ড. রেজিনা বানুর করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ড. দেওয়ান এম এ ওবাঈদ হোসেন। গত ১৭ মে সংঘটিত ওই দুর্ঘটনা নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিটটি করা হয়।

স্বরাষ্ট্রসচিব, সড়ক যোগাযোগ সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চেয়ারম্যান, পুলিশের গুলশান জোনের উপকমিশনার, ট্রাফিক পুলিশের উত্তর বিভাগের উপকমিশনার ও বনানী মডেল থানার ওসি, ট্রাফিক পুলিশের সার্জেন্ট মো. মনসুর ও বাসের মালিক মো. নাসিরকে রুলের জবাব দিতে বলা হয়।

প্রসঙ্গত, বাসচাপায় থেঁতলে যাওয়া পা সংক্রমিত হয়ে এখন জীবনশঙ্কায় রয়েছেন নুরুল আমিন (৫৬)। তাঁর ডান পা সংক্রমিত হয়ে পোকা ধরেছে। বর্তমানে তিনি একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি। তাঁর ডান পা কেটে ফেলতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে সংক্রমণ থেকে শরীরেও নানা জটিলতা দেখা দেওয়ায় এখনই তা সম্ভব হচ্ছে না।



মন্তব্য