kalerkantho


রাষ্ট্রপতি আজ শপথ নিচ্ছেন

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ এপ্রিল, ২০১৮ ০০:০০



দ্বিতীয় মেয়াদের জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ মঙ্গলবার শপথ নেবেন। জাতীয় সংসদ সর্বসম্মত সিদ্ধান্তে তাঁকে দ্বিতীয় মেয়াদের জন্য রাষ্ট্রপতি নির্বাচন করে।

রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন জানান, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বঙ্গভবনের দরবার হলে মো. আবদুল হামিদকে শপথবাক্য পাঠ করাবেন। বঙ্গভবনে এ শপথ অনুষ্ঠানের প্রয়োজনীয় সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করা হয়েছে।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধান বিচারপতি, দেশের সাবেক রাষ্ট্রপতিরা, বিচারকরা, মন্ত্রিসভার সদস্যরা, সংসদ সদস্যরা, জ্যেষ্ঠ রাজনীতিকরা, কূটনীতিকরা এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন।

এর আগে মো. আবদুল হামিদ ২০১৩ সালের ২২ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ২৪ এপ্রিল শপথগ্রহণ করেন। এরও আগে রাষ্ট্রপতির অনুপস্থিতিতে তিনি ২০১৩ সালের ১৪ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। এ সময় তৎকালীন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন। জিল্লুর রহমানের মৃত্যুর পর তিনি ২০১৩ সালের ২০ মার্চ ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হন। আবদুল হামিদ আজ দেশের ২১তম রাষ্ট্রপতি হিসেবে এবং দ্বিতীয়বারের মতো বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়ে নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন।

 সরকারি টাকা ব্যয়ে স্বচ্ছতা নিশ্চিত করুন : রাষ্ট্রপতি

সরকারি অর্থের সব তত্ত্বাবধায়কের প্রতি আর্থিক লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাংলাদেশের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মাসুদ আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল সোমবার বিকেলে বঙ্গভবনে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। সিএজি প্রতিনিধিদল রাষ্ট্রপতির কাছে সংস্থার ২০১৪-১৫ অর্থবছরের বিশেষ অডিট রিপোর্ট পেশ করে। এ সময় রাষ্ট্রপতি বলেন, ‘সরকারি অর্থ ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য অডিট অত্যন্ত গুরুত্ব বিষয়।’ রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি আবদুল হামিদ সিএজি ও সংশ্লিষ্ট অন্যদের প্রতি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিধি-বিধান মেনে সরকারি অর্থ ব্যয়ের নির্দেশনা দেন। সূত্র : বাসস।

 



মন্তব্য