kalerkantho


জাতিসংঘের তিন গুরুত্বপূর্ণ নির্বাচনে বাংলাদেশ জয়ী

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৮ ০০:০০



জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইকোসক) সহযোগী তিনটি অঙ্গসংস্থার নির্বাচনে বাংলাদেশ জয়ী হয়েছে। সংস্থাগুলো হলো কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন (সিএসডাব্লিউ), ইউনিসেফের তহবিল পরিচালনা পরিষদ এবং ইউএন উইমেনের পরিচালনা পরিষদ।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন গতকাল মঙ্গলবার রাতে জানায়, গতকাল জাতিসংঘের ইকোসক চেম্বারে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ইকোসকের ৫৪টি সদস্য রাষ্ট্র অংশগ্রহণ করে। ইকোসকের বিভিন্ন সহযোগী অঙ্গসংস্থার ওই নির্বাচনে বাংলাদেশ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়। এ নির্বাচনে বিজয়ের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অবস্থান আরো সুসংহত হয়েছে।

জানা গেছে, কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেনের ২০১৯-২০২২ সাল মেয়াদে ১১টি সদস্য পদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ ও মালয়েশিয়া নির্বাচিত হয়েছে। ইউনিসেফের তহবিল পরিচালনা পরিষদের তিন বছর মেয়াদি (২০১৯-২০২১) ১৪টি সদস্য পদে নির্বাচনে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ, মঙ্গোলিয়া ও পাকিস্তান নির্বাচিত হয়েছে। এ ছাড়া ইউএন উইমেনের পরিচালনা পরিষদের ২০১৯-২০২১ মেয়াদি ১৭টি সদস্য নির্বাচনে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ, ভারত, মঙ্গোলিয়া, নেপাল ও সৌদি আরব নির্বাচিত হয়েছে।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, ইকোসকের ওই তিনটি নির্বাচনে বাংলাদেশের জয়ী হওয়া এ দেশের নারী ও শিশুদের অধিকার সুরক্ষা এবং জীবনমান উন্নয়নের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের অবদান, অব্যাহত সাফল্য ও আন্তর্জাতিক স্বীকৃতির কারণে তাৎপর্যপূর্ণ এই নির্বাচনগুলোতে বাংলাদেশ জয়ী হতে পেরেছে।

সিএসডাব্লিউর বর্তমান সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ আরো চার বছরের জন্য পুনর্নির্বাচিত হলো। চলতি বছরে সিএসডাব্লিউর ৬২তম অধিবেশনে ব্যুরোর ‘ভাইস চেয়ার’ হিসেবে দায়িত্ব পালন করেছে বাংলাদেশ। এ ছাড়া ইউনিসেফ ও ইউএন উইমেনের পরিচালনা পরিষদের সদস্য হওয়াতে বাংলাদেশ আগামী তিন বছর সক্রিয়ভাবে সংস্থা দুটির কার্যাবলি, অর্থসংস্থান এবং এর যথাযথ ব্যবহারে ভূমিকা রাখতে পারবে।



মন্তব্য