kalerkantho


পেট্রলবোমায় ৮ জন নিহত

কুমিল্লায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা   

১৭ এপ্রিল, ২০১৮ ০০:০০



কুমিল্লার চৌদ্দগ্রামে নৈশকোচে পেট্রলবোমা মেরে আটজনকে হত্যার মামলায় বিএনপি নেত্রী খালেদা জিয়ার অন্তর্বর্তীকালীন জামিনের আবেদনও নামঞ্জুর করেছেন আদালত। আগামী ২৩ এপ্রিল পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। গতকাল সোমবার কুমিল্লা জেলা ও দায়রা জজ বেগম জেসমিন আরা এ আদেশ দেন।

খালেদা জিয়ার আইনজীবী কাইমুল হক রিংকু কালের কণ্ঠকে বলেন, ‘আদালতে বিএনপি চেয়ারপারসনের অন্তর্বর্তী জামিনের আবেদন চাওয়া হয়, সেটি নামঞ্জুর করে ২৩ এপ্রিল শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত। আমরা কৌশলগত কারণে অন্তর্বর্তী জামিন চেয়েছি, যাতে পূর্ণাঙ্গ শুনানির দিন তাড়াতাড়ি পাই।’

এর আগে গত ১০ এপ্রিল কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাইন বিল্লাহ একই মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেন। খালেদা জিয়া ঢাকায় জিয়া এতিমখানা দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত হয়ে কারাগারে আছেন।

২০১৫ সালের ২ ফেব্রুয়ারি গভীর রাতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রলবোমা হামলার ঘটনা ঘটে। এতে দগ্ধ হয়ে আট যাত্রী মারা যায়, আহত হয় আরো ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয় নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। খালেদা জিয়াসহ অন্য ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

কারাবন্দি খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলার জন্য জারি করা প্রজেকশন ওয়ারেন্ট প্রত্যাহার এবং জামিন আবেদনের শুনানি ২৮ মার্চ নির্ধারণ করেছিলেন আদালত। কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের দায়িত্বপ্রাপ্ত বিচারক মোস্তাইন বিল্লাহ ওই আদেশ দিয়েছিলেন।



মন্তব্য