kalerkantho


সারা দেশে পবিত্র শবেমেরাজ পালিত

নিজস্ব প্রতিবেদক   

১৬ এপ্রিল, ২০১৮ ০০:০০



ধর্মীয় নানা আয়োজনের মধ্য দিয়ে গত শনিবার সারা দেশে পবিত্র শবেমেরাজ পালিত হয়েছে। আয়োজনের মধ্যে ছিল কোরআনখানি, নফল নামাজ, জিকির-আজকার, ওয়াজ মাহফিল, দোয়া-দরুদ ও মোনাজাত। এ ছাড়া ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনাসভা ও দোয়া মাহফিল হয়েছে।

লাইলাতুল মেরাজ বা মেরাজের রজনী, যা সচরাচর শবেমেরাজ হিসেবে আখ্যায়িত হয়। ইসলাম ধর্ম মতে, এই রাতে হজরত মুহাম্মদ (সা.) আল্লাহর কুদরতে অলৌকিক উপায়ে ঊর্ধ্বাকাশে আরোহণ করেন এবং স্রষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন।

ইসলামের ইতিহাস অনুযায়ী, হজরত মুহাম্মদ (সা.) নবুয়তপ্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিস্টাব্দ) রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে হজরত জিবরাইল (আ.)-এর সঙ্গে কাবা শরিফ থেকে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তাকাশের ওপর আরশে আজিমে আল্লাহর সাক্ষাৎ লাভ করেন। এ রাতে পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়ায় প্রত্যাবর্তন করেন হজরত মুহাম্মদ (সা.)। তিনি অবলোকন করেন সৃষ্টিজগতের সব কিছুর অপার রহস্য।

রাসুলুল্লাহ (সা.)-এর জীবনে সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী ঘটনা এই ‘মেরাজ’। এটি ইসলামের ইতিহাসে এমনকি পুরো নবুয়তের ইতিহাসেও অবিস্মরণীয় ঘটনা; কারণ মুহাম্মদ (সা.) ছাড়া অন্য কোনো নবীর এ সৌভাগ্য হয়নি।

 



মন্তব্য