kalerkantho


ইসি সচিব জানালেন

সংসদ নির্বাচন এক দিনে হবে

নিজস্ব প্রতিবেদক   

১৯ মার্চ, ২০১৮ ০০:০০



আগামী জাতীয় সংসদ নির্বাচন এক দিনে হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, আরপিও (সংসদ নির্বাচনের আইন) অনুযায়ী নির্বাচন এক দিনেই অনুষ্ঠিত হবে।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গতকাল রবিবার বিকেলে ১০ আঞ্চলিক ও ৬৪ জন জেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে ইসি সচিব এ কথা বলেন।

প্রসঙ্গত, গত শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, পর্যাপ্ত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারা দেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনাও রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব বলেন, ‘আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনে আরপিও অনুসারে এক দিনেই ভোটগ্রহণ হবে। একাধিক দিনে ভোটগ্রহণের পরিকল্পনা কমিশনের আপাতত নেই। আমাদের কাছে সরকারের পক্ষ থেকে সে ধরনের কোনো মেসেজও আসেনি। কয়েক ধাপে নির্বাচন করতে হলে আরপিও পরিবর্তন করতে হবে।’

ইভিএম ব্যবহারের বিষয়ে সচিব বলেন, ‘ইভিএম ব্যবহারের বিষয়ে আলোচনা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি। সামনের স্থানীয় সরকার নির্বাচন ও সিটি করপোরেশনের নির্বাচনে ইভিএম ব্যবহারে নির্বাচন কমিশনের আগ্রহ আছে। আমরা ইভিএম সরম্পর্কে ভোটারদের অবহিত করছি।’

 


মন্তব্য