kalerkantho


কিডনি দিবস পালন নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

৯ মার্চ, ২০১৮ ০০:০০



বিশ্ব কিডনি দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার ঢাকাসহ সারা দেশে ছিল নানা আয়োজন। বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা কিডনি অ্যাওয়্যারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস), রেনাল অ্যাসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন যৌথভাবে ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালন করে।

ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স প্রাঙ্গণ থেকে সকাল ৯টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে অনুষ্ঠিত আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মোহাম্মদ রফিকুল আলম। প্রধান অতিথি ছিলেন প্রতিমন্ত্রী তারানা হালিম। আলোচনায় অংশ নেন কিডনি ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. হারুন অর রশিদ, ক্যাম্পস সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ প্রমুখ।

দিবসটি পালনে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সৌজন্যে এ্যাপোলো হসপিটালসে পালন করা হয় সচেতনতামূলক কর্মসূচি। নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীসহ এ্যাপোলো হসপিটালস ঢাকার স্টাফরা শোভাযাত্রা বের করেন। দুপুরে উত্তরা লেডিস ক্লাবের সদস্যদের নিয়ে কিডনি ও নারী স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক আলোচনাসভা হয়। এতে অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক ডা. হাজেরা মাহতাব, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি-এনএইচএসডিপি ডা. হালিদা হানুম আখতারসহ অন্যরা।

দিবসটি পালনে ইউনাইটেড হাসপাতালে রোগীদের বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষা করা হয়। অনুষ্ঠানে হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হাসান, হেড অব কমিউনিকেশন অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট ডা. শাগুফা আনোয়ার, ডা. তানভীর বিন লতিফ, ডা. তানিয়া মাহবুবসহ অন্যরা উপস্থিত ছিলেন। পরে কিডনি রোগ বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।


মন্তব্য