kalerkantho


কৃষি বাতায়ন ও কৃষক বন্ধু ফোনের উদ্বোধনে প্রধানমন্ত্রী

খাদ্য জোগানোর চেয়ে মহৎ কাজ হতে পারে না

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০১৮ ০০:০০



কৃষি একটি মহৎ কাজ উল্লেখ করে নতুন প্রজন্মকে কৃষিকাজ থেকে মুখ ফিরিয়ে নেওয়ার মনোভাব ত্যাগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘কৃষকের ছেলে শিক্ষা নিয়ে কৃষিকাজে যাবে না, এই মনোভাব যেন না থাকে। কৃষিকে আধুনিক পদ্ধতিতে যান্ত্রিকীকরণ করা হচ্ছে, ফলে কৃষির যে জ্ঞান তারা পাবে নিজের মা-বাবার কাছ থেকে, তা তারা ভবিষ্যতে কাজে লাগাতে পারবে।’

গতকাল বুধবার দেশব্যাপী ই-কৃষিসেবা সম্প্রসারণের লক্ষ্যে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘কৃষি বাতায়ন’ এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’র উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ দুটি সেবার উদ্বোধন করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘মানুষের খাদ্য নিরাপত্তা দেওয়া, পেটের ক্ষুধা নিবৃত্ত করা, মুখের খাদ্য জোগানোর থেকে মহৎ কাজ আর হতে পারে না।’ তিনি এ সময় দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে, সেদিকে দৃষ্টি দেওয়ার জন্যও সবার প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার আইটিভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে মানুষের জীবনমানের উন্নয়ন এবং জীবনযাত্রাকে আরো সহজ করার জন্য কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী শুভেচ্ছা বক্তব্য দেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মইনুদ্দীন আব্দুল্লাহ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার ভিডিও কনফারেন্সটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে পাঁচটি জেলার সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিল এবং সারা দেশের ৬৪টি জেলার ৫৬০টি উপজেলাতেই এই ভিডিও কনফারেন্সটি প্রচারিত হয়।

উদ্বোধন করা ‘কৃষি বাতায়ন’ একটি কেন্দ্রীয় সেবা। এ সেবা দিতে ‘হাট’, ‘সম্প্রসারণ’, ‘মাঠ’ ও ‘কৃষিবিদ্যা’ নামের অ্যাপ তৈরি করা হয়েছে। ‘হাট’ ব্যবহার করে শহর থেকে প্রান্তিক এলাকার সব বাজারের পণ্য পরিস্থিতি ও মূল্য সম্পর্কে তথ্য পাওয়া যাবে। ‘সম্প্রসারণ’ কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের কর্মকাণ্ডের সামগ্রিক প্রতিফলন। ‘মাঠ’ অ্যাপে কৃষি আবাদ পরিস্থিতি জানা যাবে। আর ‘কৃষিবিদ্যা’ অ্যাপ ব্যবহার করে প্রতিটি ফসল সম্পর্কে জানা যাবে।

কৃষক ও সম্প্রসারণ কর্মীদের মধ্যে নিরবচ্ছিন্ন যোগাযোগের জন্য মোবাইলভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা ‘কৃষক বন্ধু ফোন সেবা’ তৈরি করা হয়েছে। কৃষি বাতায়নে অন্তর্ভুক্ত যেকোনো কৃষক তার ফোন থেকে ৩৩৩১ নম্বরে কল করে কৃষিবিষয়ক প্রশ্ন করতে পারবে। ‘সাথী’ অ্যাপ ব্যবহার করে যে কেউ সরকারের বিভিন্ন ধরনের সেবা নিজ অবস্থান থেকে সহজে গ্রহণ করতে পারবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই অ্যাপ ও কেন্দ্রীয় সেবা তৈরি করেছে প্রধানমন্ত্রী কার্যালয়ের এটুআই।


মন্তব্য