kalerkantho


সংসদে আইনমন্ত্রী

নারী-শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে দেড় লক্ষাধিক মামলা বিচারাধীন

নিজস্ব প্রতিবেদক   

১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



সারা দেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এক লাখ ৬৫ হাজার ৫৫০টি মামলা বিচারাধীন রয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি আরো জানান, মামলাজট দ্রুত নিষ্পত্তির জন্য আরো ৪১টি ট্রাইব্যুনাল সৃষ্টির মঞ্জুরি প্রদান করা হয়েছে। এ জন্য ২০৫টি সহায়ক পদ সৃষ্টি করা হয়েছে। এসব পদে নিয়োগ দিয়ে মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে। গতকাল বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব তথ্য জানান।

সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, ঢাকা বিভাগে ৪৪ হাজার ৫৪৬টি, চট্টগ্রাম বিভাগে ৪৩ হাজার ৩০টি, রাজশাহী বিভাগে ১৬ হাজার ১২৮টি, খুলনা বিভাগে ১৯ হাজার ১৩৮টি, বরিশাল বিভাগে ১০ হাজার ১৬৩টি, সিলেট বিভাগে ১১ হাজার ৮০৭টি এবং রংপুর বিভাগে ২০ হাজার ৭৩৮টি মামলা বিচারাধীন রয়েছে।

আওয়ামী লীগের সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের বিভিন্ন আদালতে জমে থাকা মামলাগুলো নিষ্পত্তির জন্য বিচারকের শূন্যপদ পূরণসহ নতুন পদ সৃষ্টির কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড অফিস  স্থাপন, সুপ্রিম কোর্টে ডিজিটাল কজলিস্ট চালু, এডিআরের মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমান সরকার ২০১৭ সাল পর্যন্ত নিম্ন আদালতে ৬৮৪ জন বিচারক নিয়োগ দিয়েছে। বিচারকদের দক্ষতা উন্নয়নে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে ৫৪০ জন বিচারককে প্রশিক্ষণের কার্যক্রম চালু রয়েছে, ইতিমধ্যে ৬৩ জন প্রশিক্ষণ সমাপ্ত করেছেন। আরো ১৬০ জন বিচারকের প্রশিক্ষণ গ্রহণের সরকারি আদেশ হয়েছে। ভারতের ভূপালে ৭৬ জন বিচারক প্রশিক্ষণ নিয়েছেন এবং জাইকার অর্থায়নে ১৫ জন জাপানে প্রশিক্ষণ নিচ্ছেন।



মন্তব্য