kalerkantho


কোস্ট গার্ডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন ৪০ জন

নিজস্ব প্রতিবেদক   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বাংলাদেশ কোস্ট গার্ডের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বুধবার। এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণীতে তাঁরা কোস্ট গার্ডের সদস্যদের আস্থার সঙ্গে দায়িত্ব পালন করবেন বলে প্রত্যাশা করেন।

দিবসটি উপলক্ষে রাজধানীর আগারগাঁও কোস্ট গার্ড সদর দপ্তরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে কোস্ট গার্ড উন্নয়ন ও অপারেশনে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ৪০ জনকে কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) পদক প্রদান করা হবে। এর মধ্যে ২২ জন কর্মকর্তা, ১৬ জন নাবিক এবং দুজন বেসামরিক কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। বর্তমান সরকার প্রবর্তিত এ পদক ষষ্ঠবারের মতো প্রদান করা হচ্ছে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি থেকে পদক বিতরণ করবেন।

কোস্ট গার্ড সদর দপ্তরের সহকারী পরিচালক (গোয়েন্দা) লে. কমান্ডার আব্দুল্লাহ আল মারুফ বলেন, ২০১৭ সালে কোস্ট গার্ড দুই হাজার ১৮৫ কোটি টাকার বেশি মূল্যের অবৈধ পণ্যসামগ্রী জব্দ করতে সক্ষম হয়েছে।

এর মধ্যে শুধু মৎস্য সম্পদ সংরক্ষণে অর্জিত সাফল্যের পরিমাণ এক হাজার ৯৭৮ কোটি ৩৫ লাখ টাকার বেশি।

কোস্ট গার্ড স্বল্প সময়ে উপকূলীয় তথা দেশের জনগণের আস্থা অর্জনে সক্ষম হয়েছে।

প্রসঙ্গত, ৭১০ কিলোমিটার দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইন-শৃঙ্খলা রক্ষায় ‘গার্ডিয়ান অ্যাট সি’ এ মন্ত্রে দীক্ষিত হয়ে ১৯৯৫ সালে কোস্ট গার্ডের যাত্রা শুরু হয়।



মন্তব্য