kalerkantho


বরিশালে লঞ্চ-বাস থেকে ৬৫ হাজার জাটকা উদ্ধার

পাঁচ ব্যবসায়ী আটক

বরিশাল অফিস   

১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বরিশালে যাত্রীবাহী বাস ও লঞ্চ থেকে ৬৫ হাজারের বেশি জাটকা উদ্ধার করেছেন র‌্যাব-৮ ও কোস্ট গার্ডের সদস্যরা। এর ওজন প্রায় ১৩৬ মণ। গতকাল মঙ্গলবার সকালে ও আগের রাতে আলাদা অভিযান চালিয়ে এই জাটকা উদ্ধার করা হয়।

জাটকা পরিবহনে জড়িত অভিযোগে পাঁচ ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। তাদের ২৫ হাজার টাকা জরিমানাও করা হয়েছে।

আটক ব্যবসায়ীরা হলো ঝালকাঠির নলছিটির মো. ওয়াসিম মাঝি, পটুয়াখালীর মো. জাহাঙ্গীর শরীফ, পটুয়াখালীর কলাপাড়ার লোকমান ইসলাম, মাদারীপুরের মো. লিটন হাওলাদার ও ফরিদপুরের ভাঙ্গার আসাদ খন্দকার।

র‌্যাব-৮ ও কোস্ট গার্ড সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের সহকারী পরিচালক মো. হাছান আলীর নেতৃত্বে একটি দল বরিশাল নগরের রূপাতলী আবদুর রব সেরনিয়াবাত সেতুর টোল পয়েন্টে অভিযান চালায়। তখন পটুয়াখালী থেকে আসা ঢাকাগামী সুগন্ধা পরিবহনের একটি যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো-ব-১১-১১৬২ এবং বেপারী পরিবহনের একটি বাস (ঢাকা মেট্রো-ব-১৫-২১১২) থামিয়ে তল্লাশি করা হয়। তাতে ওই বাস দুটির ছাদে, বাংকারে  বস্তা, ড্রাম এবং ককসিটের বক্সের ভেতরে থাকা ৪৬ হাজার ৮০টি জাটকা পাওয়া যায়; যার ওজন ৯৬ মণ। এরপর ওই জাটকা পরিবহনে জড়িত পাঁচজনকে আটক করেন র‌্যাব সদস্যরা।

অন্যদিকে কোস্ট গার্ডের দক্ষিণ জোনের বরিশাল সিজি স্টেশন কীর্তনখোলা নদীর চাড়িপুর এলাকায় একটি অভিযান চালায়। যাত্রীবাহী  এমভি সাত্তার খান-১, এমভি যাওয়া আসা-২, এমভি জাহিদ-৮ লঞ্চে তল্লাশি চালিয়ে ১৯ হাজার ২০০টি জাটকা জব্দ করা হয়; যার ওজন ৪০ মণ।

আটক পাঁচজনকে গতকাল দুপুরে জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও সদর উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরীর ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হলে প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়। এরপর নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদেশে উদ্ধার করা জাটকা নগরের বিভিন্ন লিল্লাহ বোর্ডিং ও এতিমখানা এবং দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।



মন্তব্য