kalerkantho


নীলফামারীতে সংস্কৃতিমন্ত্রী

শিশুদের ভাবনার জায়গাটা ওদের হাতেই ছেড়ে দিতে হবে

নীলফামারী প্রতিনিধি   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



নীলফামারীতে ৪১৪ জন খুদে লেখককে পুরস্কার দেওয়া হয়েছে। শুক্রবার বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পুরস্কার তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ভিশন ২০২১ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন শিশুদের লেখা ছড়া ও কবিতা প্রতিযোগিতা শেষে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি খুদে কবিদের উদ্দেশে বলেন, ‘ওরা (শিশু) যত বই পড়বে তত ভাবনাগুলো পরিপূর্ণ হবে। ওদের ভাবনার জায়গাটা অনেক বড়। ওদের ভাবনার জায়গাটা ওদের হাতেই ছেড়ে দিতে হবে। ওরা গল্পের বই পড়ুক, কবিতা লিখুক, গান-বাজনা করুক, খেলাধুলায় অংশগ্রহণ করুক। এতে ওদের মধ্যে মনুষ্যত্ব জাগবে, বড়মাপের মানুষ হবে।’ তিনি বলেন, ‘নাটক, গান-বাজনা, খেলাধুলা, লেখালেখি করা, দেওয়াল পত্রিকা লেখা শিক্ষাপ্রতিষ্ঠানে এক্সট্রা কারিকুলাম ধরা হয়। কিন্তু এটি এক্সট্রা কারিকুলাম নয়, এগুলো না হলে প্রকৃত মানুষ হওয়া যায় না। শুধু বড় ডিগ্রি অর্জন করেই বড় মানুষ হওয়া যায় না, বড় মানুষ হওয়ার জন্য প্রকৃত শিক্ষা অর্জন করতে হয়। এ জন্য আমাদের শিশুদের সৃজনশীল কাজে যুক্ত করতে হবে।’

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, পুলিশ সুপার জাকির হোসেন খান, জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভূঁইয়া, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ওসমান গণি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবিব, পৌর আওয়ামী লীগের সভাপতি মুসফিকুর রহমান, শিক্ষক খোকারাম রায়, আবুল মনসুর ফকির প্রমুখ।

সভাপতিত্ব করেন ভিশন ২০২১-এর প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান এবং অনুষ্ঠান পরিচালনা করেন ভিশনের অন্যতম সংগঠক রাসেল আমীন স্বপন।



মন্তব্য