kalerkantho


মিয়ানমারের রাষ্ট্রদূত

সমস্যার সমাধান দ্বিপক্ষীয়ভাবেই হতে হবে

কূটনৈতিক প্রতিবেদক   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



প্রতিবেশী দুই দেশের মধ্যে বিরোধ দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমেই সমাধান হতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশে মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন ও। গত বৃহস্পতিবার রাতে মিয়ানমারের স্বাধীনতার ৭০তম বার্ষিকী উপলক্ষে ঢাকার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে তাদের নিজ বসতভূমিতে স্বেচ্ছায়, নিরাপদ ও সম্মানজনক উপায়ে ফিরিয়ে নিতে সুপ্রতিবেশীসুলভ চেতনার আলোকে মিয়ানমার এ দেশের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছে।

রাষ্ট্রদূত আরো বলেন, সভ্য বিশ্বের জন্য সবচেয়ে বড় ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে সন্ত্রাস ও উগ্রবাদ। তিনি দাবি করেন, নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে লড়াই করতে সন্ত্রাসী ও জঙ্গিরা রাখাইন রাজ্যের গ্রামগুলো থেকে লোকজনকে নিয়োগ দিয়েছে। ওই উগ্রবাদীরা আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণের জন্য অনেক গ্রামবাসীকে বাংলাদেশে চলে আসতে বাধ্য করেছে।

রাষ্ট্রদূত লুইন ও বলেন, মিয়ানমার বিশ্বের সব দেশ বিশেষ করে বাংলাদেশসহ প্রতিবেশীদের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের নীতির ভিত্তিতে সুসম্পর্ক বজায় রেখে আসছে। বাংলাদেশ ও মিয়ানমার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে সেতুবন্ধ রচনা করতে পারে। আগামীতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো জোরালো হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।


মন্তব্য