kalerkantho


রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরুর আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



নিপীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবিলম্বে শুরু করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সংসদ ভবন কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরু করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ অব্যাহত রাখার আহ্বানও পুনর্ব্যক্ত করেন।’

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের আগমনে স্থানীয় জনগণ ভোগান্তির শিকার হচ্ছে। রোহিঙ্গাদের অবস্থানের কারণে স্থানীয় জনগণ তাদের জমিতে চাষাবাদ করতে পারছেন না। তিনি বলেন, পাশাপাশি অনুপ্রবেশকারীদের শিবিরের আশপাশে বৃক্ষ নিধনের ফলে পরিবেশেরও ব্যাপক ক্ষতি হচ্ছে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবিক আচরণের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি বলেন, মাত্র তিন সপ্তাহে মিয়ানমারের বিপুলসংখ্যক মানুষের বাংলাদেশে অনুপ্রবেশের কথা জানতে পেরে তিনি বিস্মিত। এই বিপুলসংখ্যক মানুষের ব্যবস্থাপনার জন্য তিনি বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গাদের স্বাস্থ্য এবং পরিবেশগত বিষয়ের প্রতি নজর দিতে হবে।

সূত্র : বাসস।



মন্তব্য