kalerkantho


প্রধান বিচারপতি নিয়োগ নিয়ে রিট

রাষ্ট্রপক্ষের সময়ের আবেদন, শুনানি এক সপ্তাহ মুলতবি

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



শূন্য পদে নতুন প্রধান বিচারপতি নিয়োগ এবং আইনজীবীদের মধ্য থেকে প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদনের শুনানি এক সপ্তাহের জন্য মুলতবি করেছেন হাইকোর্ট। গতকাল রবিবার রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সময় চেয়ে আবেদন করলে আদালত শুনানি মুলতবি করেন। পরবর্তী শুনানি হবে আগামী রবিবার।

বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ গতকাল রবিবার এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষের করা সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে রিট আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দের সম্মতিতে আদালত আদেশটি দেন।

শূন্য পদে নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেওয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না এবং আইনজীবীদের মধ্য থেকে কেন প্রধান বিচারপতি নিয়োগ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির নির্দেশনা চেয়ে গত ৩ জানুয়ারি রিট আবেদন করেন ড. ইউনুছ। রিটটি প্রথমে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমানের হাইকোর্ট বেঞ্চে এবং পরে পর্যায়ক্রমে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ফারুকের হাইকোর্ট বেঞ্চ, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ এবং বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চে কার্যতালিকাভুক্ত করার আবেদন করা হয়। এসব আদালত রিটটি শুনানির জন্য কার্যতালিকাভুক্ত করতে অপারগতা জানান। এ অবস্থায় গত বৃহস্পতিবার বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন বেঞ্চ ওই রিট শুনানির জন্য গ্রহণ করেন।



মন্তব্য