kalerkantho


পররাষ্ট্রমন্ত্রী বলেছেন

নির্বাচনের কারণে রোহিঙ্গা প্রত্যাবাসনে ব্যাঘাত ঘটবে না

কূটনৈতিক প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আিসন্ন জাতীয় নির্বাচনের কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। একই সঙ্গে তিনি প্রত্যাবাসন সম্পন্ন না হওয়া পর্যন্ত মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার প্রয়োজনীয়তার কথা বলেছেন। পররাষ্ট্রমন্ত্রী গতকাল শনিবার বেসরকারি টিভি চ্যানেল টোয়েন্টিফোরকে এ কথা জানান।

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে এ যাবৎ অগ্রগতিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারের বিশাল সাফল্য বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রত্যাবাসন একটি চলমান প্রক্রিয়া। একে এগিয়ে নিতে সবারই উচিত সরকারকে সহযোগিতা করা।

এদিকে প্রত্যাবাসনের ক্ষেত্রে রোহিঙ্গাদের মতামতের ওপর আবারও গুরুত্বারোপ করেছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিবের মুখপাত্র স্টিফান ডুজারিচ গত শুক্রবার রাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ব্রিফিংয়ের সময় বলেন, অন্য কেউ নয় বরং রোহিঙ্গারাই তাদের বাড়ি ফিরে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে। ফেরার আগে রাখাইনে নিরাপত্তার ব্যাপারে তাদের ইতিবাচক উপলব্ধি হওয়া জরুরি।

অন্যদিকে সফররত মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের স্পেশাল র‍্যাপোর্টিয়ার (বিশেষ দূত) ইয়াংহি লি গতকাল কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শিবিরে মিয়ানমারে তাদের ওপর ভয়াবহ নির্যাতনের বর্ণনা শুনেছেন। তিনি আগামী বুধবার থাইল্যান্ড যাবেন। মিয়ানমার সরকার তাঁকে সহযোগিতা করতে অস্বীকৃতি জানানোর পর রোহিঙ্গা পরিস্থিতি জানতে তিনি বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করছেন।



মন্তব্য