kalerkantho


ডায়াবেটিস নিয়ন্ত্রণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ডায়াবেটিস নিয়ন্ত্রণ কর্মশালা

‘৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন তথ্যসচিব মো. নাসির উদ্দিন আহমেদ। ছবি : কালের কণ্ঠ

নিয়মিত শরীরচর্চা ও সঠিক খাদ্যাভ্যাসকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে কার্যকর উপায় বলে বর্ণনা করেছেন তথ্যসচিব মো. নাসির উদ্দিন আহমেদ। গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর পান্থপথে হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারে ‘৭২ ঘণ্টায় ডায়াবেটিস নিয়ন্ত্রণ’ কর্মশালার উদ্বোধন এবং প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তথ্যসচিব বলেন, ডায়াবেটিস এখন আর প্রাণঘাতী কোন রোগ নয়, বরং ডায়াবেটিস আক্রান্তরা সুনিয়ন্ত্রিত জীবনযাপনের মাধ্যমে দীর্ঘায়ু লাভ করতে পারে।

হলিস্টিক হেলথ কেয়ার সেন্টারের পরিচালক অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস সভাপতির বক্তব্যে ইনসুলিন ছাড়াই শরীরচর্চা ও সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার কৌশল নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বিদেশে সুনিয়ন্ত্রিত জীবনের পরামর্শ দিতে চিকিৎসকরা অনেক অর্থ নেন। কিন্তু বাংলাদেশে নামমাত্র মূল্যেই সে পরামর্শ পাওয়া সম্ভব। তবে এই ব্যবস্থার প্রসারের জন্য প্রয়োজন ব্যাপক প্রচার।

তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেনসহ ডায়াবেটিস বিশেষজ্ঞরা বক্তব্য দেন।

 



মন্তব্য