kalerkantho


প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ২০-২৫ জানুয়ারি

‘দেশি গরুর দুধ ও মাংস বাড়ানো সম্ভব হয়েছে’

নিজস্ব প্রতিবেদক   

১৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



দেশের মানুষের পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার পদক্ষেপের অংশ হিসেবে দেশি গরুর জাত উন্নয়ন করা হয়েছে। এর মাধ্যমে দুধ উৎপাদন দিনে এক-দুই লিটার থেকে বাড়িয়ে ৩০-৪০ লিটারে উন্নীত করা সম্ভব হয়েছে। এ ছাড়া মাংস উৎপাদন গরুপ্রতি ১০০-১৫০ কেজি থেকে বাড়িয়ে ৫০০-১০০০ কেজি করা সম্ভব হয়েছে। জনপ্রতি ন্যূনতম প্রতিদিন ১৫০ মিলিলিটার দুধ, ১১০ গ্রাম মাংস ও বছরে ১০৪টি ডিমের চাহিদা পূরণের লক্ষ্যে এ কাজ করছে সরকার। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এ তথ্য জানান।

আগামী ২০-২৫ জানুয়ারি দেশব্যাপী দ্বিতীয়বারের মতো ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮’ উদ্‌যাপন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সেবা সপ্তাহে এবারের স্লোগান—‘বাড়াব প্রাণিজ আমিষ, গড়ব দেশ—স্বাস্থ্য মেধা সমৃদ্ধির বাংলাদেশ’।

সচিবালয়ের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ইপ্সিত উন্নয়ন এবং জনসংখ্যার চাহিদার লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে পরিকল্পনা করা হয়েছে। সেই সঙ্গে নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদন ও প্রাণিসম্পদজাত দ্রব্যাদির বহুমুখী ব্যবহারের মাধ্যমে মূল্য সংযোজন, রপ্তানি প্রক্রিয়াকরণ এবং নতুন করে প্রাদুর্ভাব হওয়া বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রতিকারে দ্রুত অগ্রগতি হচ্ছে।



মন্তব্য