kalerkantho


দুই ইউএনওকে নাজেহাল

বাংলাদেশ ছাড়লেন আইএফআরসির সেই অস্ট্রেলীয়

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সরকারের নির্দেশে গতকাল সোমবার বাংলাদেশ ছেড়েছেন ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর রেড ক্রস (আইএফআরসি) ও রেড ক্রিসেন্ট সোসাইটির একটি দলের নেতা অস্ট্রেলিয়ার নাগরিক নুরান হিগেন্স। তিনি ছিলেন মাঠপর্যায়ে প্রশিক্ষণদলের নেতা ও একজন প্রশিক্ষিত নার্স। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, দুই কর্মকর্তাকে সরকারি কাজে বাধা দেওয়ায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নুরান হিগেন্সকে সোমবারের মধ্যে বাংলাদেশ ছাড়তে বলা হয়েছিল।

জানা গেছে, গত শুক্রবার উখিয়ার ঘুনধুম ট্রানজিট শিবিরে আগুনে রোহিঙ্গা নিহত ও আহত হওয়ার খবর পেয়ে পুলিশসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সেখানে অস্থায়ী হাসপাতালে ছুটে যান। কিন্তু আইএফআরসির দলনেতা নুরান হিগেন্স তাঁদের অস্থায়ী হাসপাতালে ঢুকতে দেননি। বাংলাদেশের মাটিতে বিদেশিদের এমন তত্পরতার বিষয়টি উখিয়া উপজেলা প্রশাসন কক্সবাজার জেলা প্রশাসনকে জানায়। এরপর কক্সবাজার জেলা প্রশাসনের তথ্যের ভিত্তিতে সরকারি সিদ্ধান্ত মোতাবেক নুরান হিগেন্সকে বাংলাদেশ ছেড়ে যেতে বলা হয়।

কক্সবাজার থেকে নিজস্ব প্রতিবেদক জানান, কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবিরের ঘুনধুম রেড ক্রিসেন্টের ফিল্ড হাসপাতালে দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নাজেহাল করায় নুরান হিগেন্সকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে এক দিনের মধ্যেই তাঁকে বাংলাদেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ শাখার এক চিঠি থেকে এ তথ্য জানা গেছে। গত রবিবার সন্ধ্যায় চিঠিটি কক্সবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে পৌঁছে।

উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান ও নাইক্ষ্যংছড়ির ইউএনও এস এম সরওয়ার কামাল গত শনিবার সকালে রেড ক্রিসেন্টের ওই ফিল্ড হাসপাতালে গেলে তাঁদের নাজেহাল করেন নুরান হিগেন্স।



মন্তব্য