kalerkantho


আট ব্যাংকে নিয়োগ পরীক্ষা

সমালোচনার মুখে জরুরি সভা ডেকেছে বিএসসি

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সমালোচনার মুখে জরুরি সভা ডেকেছে বিএসসি

রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকসহ আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে গতকাল চাকরিপ্রার্থীরা বিক্ষোভ মিছিল বের করেন। বাংলাদেশ ব্যাংকের দিকে যেতে চাইলে দৈনিক বাংলা মোড়ে পুলিশ ধাওয়া দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। ছবি : কালের কণ্ঠ

রাষ্ট্রীয় মালিকানাধীন আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা নিয়ে সৃষ্ট সমালোচনা ও বিক্ষোভের মুখে জরুরি সভা ডেকেছে ‘ব্যাংকার্স সিলেকশন কমিটি’ (বিএসসি)। আজ মঙ্গলবার সকাল ১১টায় বাংলাদেশ ব্যাংকে এই সভা হওয়ার কথা।

বিএসসির সদস্যসচিব ও বিএসসি সচিবালয়ের মহাব্যবস্থাপক মো. মোশাররফ হোসেন খান জানান, সভায় উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। এ ছাড়া তাঁর নেতৃত্বে সভায় অংশগ্রহণ করবেন ব্যাংকার্স সিলেকশন কমিটি ও এর অধীনে পরিচালিত রাষ্ট্রীয় মালিকানাধীন ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারাও।

উল্লেখ্য, গত শুক্রবার ব্যাংকার্স সিলেকশন কমিটির অধীনে আটটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের একটি দল ওই নিয়োগ পরীক্ষার দায়িত্বে ছিল। ৬১টি কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রে পরীক্ষা স্থগিত হয়। এ ছাড়া অব্যবস্থাপনার অভিযোগ ওঠে আরো কয়েকটি কেন্দ্র নিয়ে। এরপর এ অভিযোগ তুলে পরীক্ষা বাতিল করে একসঙ্গে পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে বিক্ষোভে নামেন চাকরিপ্রার্থীরা। গতকাল সোমবারও রাজধানীর শাহবাগে মানববন্ধনের জন্য জড়ো হন তাঁরা। কিন্তু পুলিশের লাঠিপেটায় মানববন্ধন করা সম্ভব হয়নি বলে অভিযোগ করেছেন আন্দোলনের আহ্বায়ক শাফিন আহমেদ।

জানা গেছে, আন্দোলনকারীদের মধ্য থেকে কয়েকজন বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর একটি স্মারকলিপি দিয়েছেন। স্মারকলিপিতে পরীক্ষা বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়া, বিএসসির সদস্যসচিবের পদত্যাগ, প্রতিটি কেন্দ্রে আসনবিন্যাস নিশ্চিত করা, বিতর্কিত কেন্দ্র বাদ দেওয়া, বিকল্প কোনো প্রতিষ্ঠানকে প্রশ্ন প্রণয়নের দায়িত্ব দেওয়াসহ মোট ৯টি দাবি রয়েছে।

 



মন্তব্য