kalerkantho


অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ

ঢাবিতে ক্লাস বর্জনের ডাক শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সম্প্রতি যুক্ত হওয়া সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তি থেকে বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে তালা লাগিয়ে ক্লাস বর্জনের ডাক দিয়েছে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা।

ক্যাম্পাসে গতকাল রবিবার সকাল থেকে শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত বিক্ষোভ মিছিল এবং টিএসসির রাজু ভাস্কর্যে এসে রাস্তা অবরোধ করে তারা। এ সময় তারা ‘ঢাকা বিশ্ববিদ্যালয় চাই বোঝামুক্ত, বাতিল করো অধিভুক্ত’ স্লোগান দিতে থাকে। পরে বিকেল ৩টার দিকে শিক্ষার্থীদের পক্ষে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের সমন্বয়ক মশিউর রহমান সাদিক।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মশিউর রহমান সাদিক কালের কণ্ঠকে বলেন, ‘এই দাবিতে আমরা আগেও বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছি, কাজ হয়নি। তাই একই দাবিতে আমরা আবার আন্দোলনে নেমেছি। তবে পরীক্ষা আন্দোলনের আওতামুক্ত থাকবে।’ এর আগে সকাল সাড়ে ১০টার দিকে অপরাজেয় বাংলার পাদদেশে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য অফিসের সামনে অবস্থান নেয় তারা। পরে উপাচার্য তাদের সঙ্গে কথা বলতে এলে তারা দাবি তুলে ধরে।

পরে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য। সাত কলেজের অধিভুক্তি হঠাৎ করে করা হয়েছিল। এতে পরিকল্পনা ও দূরদর্শিতার অভাব ছিল। তবে অধিভুক্তির ফলে ধীরে ধীরে তাদের শিক্ষার মান উন্নত হচ্ছে বলে দাবি করেন তিনি।



মন্তব্য