kalerkantho


জ্বলন্ত জাহাজ থেকে আরো দুই লাশ উদ্ধার

বাংলাদেশি দুই নাবিকের তথ্য মিলছে না

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০১৮ ০০:০০



উত্তর চীন সাগরে দুর্ঘটনার পর জ্বলতে থাকা তেলবাহী ইরানি জাহাজ সানচির আগুন সাত দিনেও নেভেনি। গত ৬ জানুয়ারি হংকংয়ের একটি মালবাহী জাহাজের ধাক্কায় ইরানি জাহাজটিতে আগুন ধরে যায়। ওই সময় থেকেই জাহাজটির দুই বাংলাদেশি এবং ৩০ জন ইরানিসহ ৩২ নাবিক নিখোঁজ রয়েছেন। গতকাল শনিবার বিকেলে বিবিসি জানায়, উদ্ধারকারীরা প্রচণ্ড তাপ ও ধোঁয়ার মধ্যে জাহাজটি থেকে দুটি লাশ উদ্ধার করেছেন। তাত্ক্ষণিকভাবে তাঁদের পরিচয় জানা যায়নি।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানায়, জাহাজটির নাবিকদের থাকার ঘরগুলোর এলাকায় বর্তমানে তাপমাত্রা ৮৯ ডিগ্রি সেলসিয়াস। ফলে উদ্ধারকর্মীদের সেখানে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। ইরানের কমান্ডোরাও উদ্ধার অভিযানে যোগ দিয়েছেন।

চীনা পরিবহন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চীনা সময় ৬ জানুয়ারি রাত ৮টার দিকে ইয়াংসি নদীর মোহনা থেকে সাগরের দিকে ১৬০ মাইল পূর্বে পানামায় নিবন্ধিত একটি তেলের ট্যাংকারের সঙ্গে হংকংয়ে নিবন্ধিত মালবাহী জাহাজের সংঘর্ষ হয়। নিখোঁজ ৩২ নাবিকের সবাই তেলবাহী ট্যাংকারের আরোহী ছিলেন। অন্যদিকে মালবাহী জাহাজের ৩১ জন নাবিকের সবাই চীনা নাগরিক। নিরাপদে তাঁদের উদ্ধার করা সম্ভব হয়েছে।

তেলের ট্যাংকার ‘সানচি’ এক লাখ ৩৬ হাজার টন অপরিশোধিত তেল নিয়ে ইরান থেকে দক্ষিণ কোরিয়া যাচ্ছিল। অন্যদিকে মালবাহী জাহাজটি ৬৪ হাজার টন খাদ্যশস্য নিয়ে যুক্তরাষ্ট্র থেকে চীনের গুয়াংডং যাচ্ছিল।


মন্তব্য