kalerkantho


বঙ্গোপসাগরে দূষণ বন্ধে কাজ করবে ভারত ও বাংলাদেশের কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বঙ্গোপসাগরে দূষণ বন্ধে বাংলাদেশ ও ভারতের কোস্ট গার্ড বাহিনী কাজ করার বিষয়ে একমত হয়েছে। গতকাল সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে কোস্ট গার্ড সদর দপ্তরে দুই দেশের কোস্ট গার্ড মহাপরিচালক পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দুই দেশ সমুদ্র সুরক্ষা ও প্রশিক্ষণবিনিময় বিষয়ে যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে।

কোস্ট গার্ড জানায়, দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে রবিবার বিকেলে ভারতের কোস্ট গার্ড মহাপরিচালক রাজেন্দ্র সিং সফরসঙ্গীসহ বাংলাদেশে পৌঁছান। গতকাল সকালে কোস্ট গার্ড সদর দপ্তরে পৌঁছালে তাঁকে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। এরপর তিনি কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এ এম এম আওরঙ্গজেব চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে দুই দেশের বাহিনী প্রধানের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ভারতীয় হাইকমিশনারের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জগজীত সিং নান্দা, ডিআইজি আনিস আরবিন্ড হিবার, কমান্ড্যান্ট মোহাম্মদ মোক্তাদার সাঈদ ভারতীয় কোস্ট গার্ডের পক্ষে উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষে কোস্ট গার্ডের উপমহাপরিচালক কমোডর মীর ইমদাদুল হকসহ পরিচালকরা প্রতিনিধিত্ব করেন। দ্বিপক্ষীয় আলোচনায় দুই দেশের বাহিনীর মধ্যে প্রশিক্ষণবিনিময়, ইলিশ ধরার নিষেধাজ্ঞার সময় মাছ ধরার নৌকার অনুপ্রবেশ বন্ধে ও বঙ্গোপসাগরে পরিবেশ সংরক্ষণে সহযোগিতার বিষয়ে ঐকমত্য হয়।

ভারতীয় কোস্ট গার্ড প্রধান বাংলাদেশ নৌবাহিনী প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। তিনি কোস্ট গার্ডের পূর্ব জোন (চট্টগ্রাম) ও পটুয়াখালীতে কোস্ট গার্ডের ট্রেনিং বেইস অগ্রযাত্রা পরিদর্শন করবেন।



মন্তব্য