kalerkantho


বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতি

বাচ্চুকে আবারও জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় এর সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে তৃতীয় দফায় জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার দুুপুর সোয়া ২টায় সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে তিনি হাজির হন। এর পর থেকে বিকেল ৫টা পর্যন্ত তাঁকে জিজ্ঞাসাবাদ করে পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও এম জায়েদ খানের নেতৃত্বে দুদকের একটি তদন্তদল। দুদকের সূত্র জানায়, জিজ্ঞাসাবাদে ঋণ জালিয়াতির বিষয়ে বিভিন্ন প্রশ্নের জবাব এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন বাচ্চু। ওই ঘটনায় ব্যাংকের কয়েকজন পরিচালকের ওপর দোষ চাপান। এ ব্যাপারে তাঁকে চতুর্থ দফায় জিজ্ঞাসাবাদ করা হতে পারে দুদকের কর্মকর্তারা জানান। 

তৃতীয় দফায় জিজ্ঞাসাবাদের জন্য গত ১৭ ডিসেম্বর দুদক থেকে তলবি নোটিশ পাঠানো হলে আব্দুল হাই বাচ্চু ‘অসুস্থতার’ কারণ দেখিয়ে এক মাস সময় চেয়ে কমিশনের কাছে আবেদন করেন। কিন্তু সে আবেদন নাকচ করে গত রবিবার তাঁকে চিঠি পাঠানোর পরিপ্রেক্ষিতেই গতকাল দুপুরে তিনি দুদক কার্যালয়ে হাজির হন।

আব্দুল হাই বাচ্চুকে গত ৪ ডিসেম্বর প্রথম জিজ্ঞাসাবাদ করে দুদক। এর এক দিন পর ৬ ডিসেম্বর প্রায় সাত ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। বেসিক ব্যাংকের দুর্নীতি নিয়ে সুপ্রিম কোর্টের কয়েক দফা পর্যবেক্ষণ আসার পর ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের উদ্যোগ নেয় দুদক।



মন্তব্য