kalerkantho


কলেজ অধিভুক্তি নিয়ে ক্ষুব্ধ ঢাবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশির ভাগ শিক্ষার্থী মেনে নিতে পারছে না অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের। এতে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অধিকার ও সম্মান ক্ষুণ্ন হচ্ছে বলে তারা মনে করছে। এ অবস্থায় অধিভুক্তি বাতিল চেয়ে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাংশ।

কর্মসূচির উদ্যোক্তা বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মশিউর রহমান সাদিক বলেন, ‘অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের কারণে নিয়মিত শিক্ষার্থীদের নানামুখী সমস্যার সৃষ্টি হচ্ছে। প্রশাসনিক ভবনে কাজ করতে গেলে কোন কলেজের তা জানতে চাওয়া হচ্ছে। কলেজের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহার করছে। তাদের অপরাধের দায় পড়বে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর। আমরা মনে করি এ অধিভুক্তি বাতিল করা উচিত।’

অধিভুক্ত সাত কলেজের সমন্বয়ক বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, ‘অধিভুক্তির বিষয়টি নতুন বিধায় কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে। পরে সুদূরপ্রসারী সুফল আসবে। আর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কলেজ শিক্ষার্থীদের ভর্তির কাজ করা হচ্ছে কলেজগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, কলেজ শিক্ষার্থীরা অধিভুক্ত হয়ে শুধু শিক্ষাসংক্রান্ত সুবিধা পাওয়ার কথা। কিন্তু তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিচয় দিয়ে হল, লাইব্রেরি ও পরিবহনে সুবিধা নিচ্ছে। এর ফলে বাড়তি চাপ সৃষ্টি হচ্ছে। অথচ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীদের জন্যই পর্যাপ্ত পরিমাণ আবাসন ও পরিবহনের ব্যবস্থা নেই।



মন্তব্য