kalerkantho


সাংবাদিক সন্তোষ গুপ্তের ৯৩তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সাংবাদিক সন্তোষ গুপ্তের ৯৩তম জন্মবার্ষিকী আজ

সাংবাদিক-সাহিত্যিক সন্তোষ গুপ্তের ৯৩তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯২৫ সালের ৯ জানুয়ারি ঝালকাঠি জেলার রুনসী গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে যোগ দিয়ে দীর্ঘ প্রায় অর্ধশতাব্দী ধরে তিনি সাংবাদিকতা জগতে এক উজ্জ্বল নক্ষত্র হিসেবে বেঁচে ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। তিনি কাজ করেছেন দৈনিক আজাদেও। 

সন্তোষ গুপ্তের অসাধারণ তীক্ষ ‘অনিরুদ্ধের কলাম’ আমাদের বিদগ্ধ মহলে সমাদৃত ছিল। ‘অনিরুদ্ধের কলামে’র মতো বেশ কিছু রচনা সমকালীন হয়েও সর্বকালীন; সাম্প্রতিক হয়েও কালোত্তীর্ণ। শিল্প-সাহিত্যের বিভিন্ন অঙ্গনে সন্তোষ গুপ্তের অবাধ বিচরণ ছিল। বিভিন্ন বিষয়ে তাঁর ১৮টি গ্রন্থ রয়েছে।

সাংবাদিকতায় আসার আগে বাম ধারার রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। সন্তোষ গুপ্ত শিক্ষাজীবন শেষে কলকাতায় আইজি অব প্রিজনস অফিসে চাকরি নিয়েছিলেন। দেশভাগের সময় অপশন দিয়ে তিনি পূর্ব পাকিস্তানে চলে আসেন। কিন্তু বাম ধারার রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে তাঁকে সেই চাকরি হারাতে হয়।

সাংবাদিকতা ও সাহিত্যে অবদানের জন্য তিনি বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পদক (মরণোত্তর), একুশে পদকসহ বহু পুরস্কার, পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন। ২০০৪ সালের ৬ আগস্ট ৮০ বছর বয়সে তাঁর জীবনাবসান ঘটে।

সন্তোষ গুপ্তের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদের উদ্যোগে আজ সকালে পোস্তগোলায় নির্মিত সন্তোষ গুপ্ত স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে।



মন্তব্য