kalerkantho


রাজধানীতে ফানুস ওড়ানো নিষেধ

নিজস্ব প্রতিবেদক   

৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাজধানীতে যেকোনো ধরনের ফানুস ওড়ানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়ে এ ব্যাপারে নগরবাসীর সহযোগিতা চেয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ফানুস ওড়ানোর কারণে অগ্নিকাণ্ডসহ নানা নিরাপত্তাজনিত হুমকির সৃষ্টি হওয়ার কথা বলা হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়েছে।

গতকাল শনিবার ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিঞা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। এতে বলা হয়েছে, ইদানীং লক্ষ করা যাচ্ছে, কিছু ব্যক্তি বা গোষ্ঠী বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ঢাকা মহানগরীর বিভিন্ন জায়গা থেকে আকাশে ফানুস উড়িয়ে দিচ্ছেন। এসব ফানুসে কেরোসিন তেলে প্রজ্জ্বলিত বাতি থাকায় এগুলো অনির্বাপিত অবস্থায় জনবহুল মহানগরীর বিভিন্ন জায়গায় পতিত হচ্ছে। এতে অগ্নিকাণ্ডসহ নানা রকম নিরাপত্তাজনিত হুমকি সৃষ্টি হচ্ছে। মহানগরীতে ফানুস ওড়ানো চলতে থাকলে যেকোনো সময় বড় ধরনের বিপর্যয় ঘটতে পারে।

‘এ অবস্থায়, ঢাকা মেট্রোপলিটন এলাকায় যেকোনো ধরনের ফানুস ওড়ানো থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। এর ব্যত্যয় হলে নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকল্পে ফৌজদারি কার্যবিধি অনুসারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ এ বিষয়ে সম্মানিত মহানগরবাসীর আন্তরিক সহযোগিতা কামনা করছে।’

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, পুলিশের একটি গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি হয়েছে। প্রতিবেদনে জানানো জয়, সম্প্রতি ‘থার্টিফার্স্ট নাইটে’ ডিএমপি কমিশনারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীতে ব্যাপকভাবে পটকা ফোটানো হয়। সেই সঙ্গে ফানুস উড়িয়ে উৎসব পালন করা হয়। এতে রাজধানীর বিভিন্ন এলাকায় কিছু দুর্ঘটনাও ঘটে। অনেকেই আহত হয়।



মন্তব্য